32 C
আবহাওয়া
১২:২৪ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে


বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা ভাইরাসে  বিশ্বজুড়ে প্রতিদিনই মৃত্যু ও শনাক্তের সংখ্যা বাড়ছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মারা গেছে ৭ হাজার ৫৩৫ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ লাখ ৭৮ হাজার ২৫১ জনে।

একই সময়ে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৪ লাখ ২৬ হাজার ৯১ জন। ফলে বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ২৪ কোটি ৫২ লাখ ৫৮ হাজার ৫৬৮ জন।

বুধবার (২৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছে করোনা ভাইরাসের পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটি জানায়, বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৬৯ হাজার ৬৩৪ জন আক্রান্ত হয়েছে। আর ১ হাজার ৪৫১ জন মারা গেছে। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৬৪ লাখ ৯৭ হাজার ৭১৯ জন। আর মারা গেছে ৭ লাখ ৫৯ হাজার ৯৩২ জন।

ইউরোপের দেশ যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৪০ হাজার ৯৫৪ জন। মারা গেছে ২৬৩ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৮৮ লাখ ৫৩ হাজার ২২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১ লাখ ৩৯ হাজার ৮৩৪ জন ।

দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে রাশিয়া।  দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ১০৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৩৬ হাজার ৪৪৬ জন। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৩ লাখ ১৬ হাজার ১৯ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ৩২ হাজার ৭৭৫ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৪০৯ জন মারা গেছে। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ১৩ হাজার ৪২৪ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এই পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ৪৮ হাজার ৯৮৪ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬ হাজার ২৯৩ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৫৮৪ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৫০৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪২ লাখ ১৪ হাজার ৮৬৫ জন এবং মারা গেছে ৪ লাখ ৫৫ হাজার ৬৮৪ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে ৭৩৪ জন, তুরস্কে ২১৫ জন এবং ইরানে ১৫৬ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছে ১৫০ জন। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৬ হাজার ৪৯৬ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ