29 C
আবহাওয়া
৫:৪৩ অপরাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » হালাল-হারামের মধ্যে পার্থক্য এআই করতে পারবে কী!

হালাল-হারামের মধ্যে পার্থক্য এআই করতে পারবে কী!

এআই বিকাশে মুসলিমদের সম্পৃক্ততা জরুরি

“গ্লোবাল হালাল অর্থনীতির প্রবেশদ্বার: সম্ভাবনাকে চিনুন এবং উন্মুক্ত করুন” থিম নিয়ে ইস্তাম্বুলে আয়োজিত নবম বিশ্ব হালাল শীর্ষ সম্মেলন, হালাল খাবারের বিশ্লেষণ, হালাল বাজারে ডিজিটালাইজেশন এবং হালাল বাজারের ডিজিটালাইজেশন নিয়ে আলোচনা করে প্যানেলের একটি সিরিজ দিয়ে তার তৃতীয় দিন শেষ করেছে।

পাকিস্তান, মালয়েশিয়া, যুক্তরাজ্য, আর্জেন্টিনা এবং রাশিয়ার পনেরজন বক্তা কৃত্রিম বুদ্ধিমত্তা সহ হালাল জীবনযাপনের গুণমান নিয়ে তিনটি সেশনে অংশ নেন, হালাল বাজারের পণ্য এবং তাদের পরীক্ষা সংক্রান্ত বিষয়ে তাদের অভিজ্ঞতা এবং কার্যক্রম শেয়ার করেন।

রবিবার(২৬ নভেম্বর ২০২৩) দৈনিক সাবাহ এক প্রতিবেদনে জানায়,

হালাল শিল্পের দ্রুত ডিজিটালাইজেশনের বড় বাধা শিক্ষার অভাব

অধিবেশন চলাকালীন, এটি জোর দেয়া হয় যে, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) একচেটিয়া হয়ে গেলে হালাল বাজার ক্ষতিগ্রস্ত হবে। সেশনগুলি হালাল শিল্পের দ্রুত ডিজিটালাইজেশনের প্রয়োজনীয়তাও তুলে ধরে, শিক্ষার অভাবকে এর বিকাশের অন্যতম বড় বাধা হিসাবে উল্লেখ করেন।

তুর্কিয়ে (TÜBITAK UME) এর ন্যাশনাল মেট্রোলজি ইনস্টিটিউট অফ সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিল অফ তুরকিয়ের ডঃ বুরহান উদ্দিন ইয়ালকিঙ্কায়া দ্বারা পরিচালিত “হালাল পণ্য পরীক্ষা এবং বিশ্লেষণ” শীর্ষক প্রথম প্যানেল, পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ গোলাম মুসারফের একটি উপস্থাপনা বিশেষ বৈশিষ্ট্যযুক্ত।

শুকুরের মাংসের ডিএনএ আলাদা করার জন্য 3D ম্যাপিং এবং NGS-ভিত্তিক পদ্ধতি

তিনি শুকুরের মাংসের ডিএনএ আলাদা করার জন্য 3D ম্যাপিং এবং NGS-ভিত্তিক পদ্ধতির কার্যকারিতার উপর জোর দিয়ে হালাল পণ্যগুলির জন্য পরীক্ষার পদ্ধতিগুলি বিস্তারিতভাবে বর্ণনা করেন।

ডিএনএ পরীক্ষায় ব্যর্থ হলে হারাম খাবার খাওয়ার ঝুঁকি

ইন্দোনেশিয়ার একটি হালাল পরিদর্শন সংস্থা এলপিপিওএম এমইউআই-এর কর্পোরেট সেক্রেটারি ডিরেক্টর রাফকি রণসস্মিতা সতর্ক করে দেন যে, চাপ, তাপ বা বিকিরণের কারণে হালাল খাবারের ডিএনএ আপস হতে পারে। তিনি নির্ভরযোগ্য এবং পুনরাবৃত্তিযোগ্য পরীক্ষার সংবেদনশীলতার প্রয়োজনীয়তা তুলে ধরে পণ্যটি ডিএনএ পরীক্ষায় ব্যর্থ হলে হারাম খাবার খাওয়ার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেন।

অন্যদিকে লোকমান হেকিম ইউনিভার্সিটির সেন্টার ফর হালাল প্রোডাক্ট অ্যাপ্লিকেশন অ্যান্ড রিসার্চ থেকে ডক্টর ক্যান তুর্ক জোর দেন, যে রাসায়নিক সংশ্লেষণ হালাল বিশ্লেষণের অন্যতম সেরা পদ্ধতি।

হালাল সেক্টরে প্রযুক্তির ব্যবহার

ইস্তাম্বুল সাবাহাতিন জাইম ইউনিভার্সিটির অধ্যাপক ইব্রাহিম গুরান ইউমুসাক দ্বারা পরিচালিত “গ্লোবাল হালাল ডিজিটালাইজেশন অ্যান্ড ইনোভেশন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স” প্যানেলে, মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির ডক্টর ফিরদৌস ফ্যানি পুতেরা পেরদানা হালাল সেক্টরে প্রযুক্তির ব্যবহার নিয়ে গবেষণার ফলাফল উপস্থাপন করেন।

তিনি উল্লেখ করেন যে ৯০% অংশগ্রহণকারী বিশ্বাস করেন যে প্রযুক্তিগত সমাধানগুলি হালাল সেক্টরে সমস্যা সমাধানের জন্য নির্ভরযোগ্য এবং ডিজিটালাইজেশন প্রয়োজন।

এআই বিকাশে মুসলিমদের সম্পৃক্ততা জরুরি

যুক্তরাজ্যের আল-আকরাম ট্রাস্টের ড. নাজিম জামান প্রযুক্তির উন্নয়নে এআই এবং সোশ্যাল মিডিয়ার একচেটিয়াকরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি আন্তর্জাতিক সংস্থাগুলিকে তাদের নিজস্ব প্রযুক্তি বিকাশের গুরুত্বের উপর জোর দিয়ে এআই বিকাশে মুসলিমদের সম্পৃক্ততার প্রয়োজনীয়তা স্বীকার করার আহ্বান জানান।

“হালাল মানের জীবন”

স্ট্যান্ডার্ডস অ্যান্ড মেট্রোলজি ইনস্টিটিউট ফর দ্য ইসলামিক কান্ট্রিজ (এসএমআইআইসি) এর সেক্রেটারি-জেনারেল ইহসান ওভুত দ্বারা সঞ্চালিত “হালাল মানের জীবন” শীর্ষক চূড়ান্ত প্যানেলে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মেলোডি আমাল খলিল কাবালান এবং আর্জেন্টিনার সহ-পরিচালক ছিলেন।

হালাল এবং হারাম এর মধ্যে পার্থক্য করার প্রয়োজনীয়তা

কাবালান বিশ্বের ২ বিলিয়ন মুসলিম জনসংখ্যার ন্যায্য জীবনযাপনের জন্য হালাল এবং হারাম এর মধ্যে পার্থক্য করার প্রয়োজনীয়তার উপর জোর দেন, জাল হালাল-প্রত্যায়িত পণ্যের বিক্রয় রোধে হালাল শিক্ষার গুরুত্বের ওপর জোর দেন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ