35 C
আবহাওয়া
৭:১১ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » করোনার নতুন ভ্যারিয়েন্ট : সীমান্তে বাড়ছে কঠোরতা

করোনার নতুন ভ্যারিয়েন্ট : সীমান্তে বাড়ছে কঠোরতা

করোনার নতুন ভ্যারিয়েন্ট : সীমান্তে বাড়ছে কঠোরতা

বিএনএ, বিশ্বডেস্ক : আগের চেয়ে শক্তিশালী করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ ও ভ্রমণ নিষেধাজ্ঞা জোরদার করেছে। ইতোমধ্যে ইইউ, যুক্তরাজ্য এবং ভারত কঠোরভাবে সীমান্ত নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে দক্ষিণ আফ্রিকা এবং প্রতিবেশী দেশ থেকে বিমান চলাচল নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। এছাড়া, সেখান থেকে ফিরে আসা ব্রিটিশ ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের নির্দেশ দেওয়া হয়েছে।
অন্যদিকে, ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লেয়েন বলেছেন, ইইউ এই অঞ্চল থেকে বিমান ভ্রমণ বন্ধ করতে কাজ করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীরা এখনো এই ভ্যারিয়েন্টের বৈশিষ্ঠ্য নিয়ে গবেষণা করছেন। তবে, নতুন ভ্রমণ নিষেধাজ্ঞা দক্ষিণ আফ্রিকা জুড়ে নড়বড়ে অর্থনীতিকে আবারও আঘাত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, এই ভ্যারিয়েন্টে একটি স্পাইক প্রোটিন আছে। যা কোভিড-১৯ ভ্যাকসিনের মূল করোনাভাইরাসের চেয়ে না আলাদা। তাই, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সফল বর্তমান ভ্যাকসিনগুলো কতটুকু কার্যকর হবে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে।

নতুন এই ভ্যারিয়েন্টটি হলো বি.১.১.৫২৯ সার্স–কভ–২। তবে ডেলটা কিংবা বেটার মতো নামকরণ করা হয়নি নতুন ভ্যারিয়েন্টের। ডব্লিউএইচওর শুক্রবারের বৈঠকে এর নামকরণ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
করোনার নতুন এই ধরনটিকে বলা হচ্ছে ‘সুপার ভ্যারিয়েন্ট’। গবেষকরা বলছেন, এটা এখন পর্যন্ত শনাক্ত করোনার ধরনগুলোর মধ্যে সর্বাধিক রূপান্তরিত ধরন এবং এটি ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও ভয়াবহ হতে পারে। আফ্রিকার মরুপ্রধান দেশ বতসোয়ানায় এটি প্রথম শনাক্ত হয়।

বর্তমানে তিনটি দেশে ১০ জন এতে আক্রান্ত হয়েছেন। এদিকে করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, টিকা জীবন বাঁচায়মাত্র, সংক্রমণ রোধ করে না।

করোনার নতুন ওই ধরনটি প্রথমে বতসোয়ানায় শনাক্ত হওয়ায় একে বতসোয়ানা ভ্যারিয়েন্ট বলে ডাকা হচ্ছে। তবে আগের ভ্যারিয়েন্টগুলোর সঙ্গে মিলিয়ে এর নামকরণ করা হবে। এটি একই সঙ্গে ৩২ মিউটেশন বা রূপ নিয়ে ছড়িয়ে পড়ছে। এর মধ্যে কয়েকটি রূপ অতি সংক্রামক। এমনকি সেগুলো টিকা প্রতিরোধী।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ