31 C
আবহাওয়া
২:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সাংবাদিকতার সাইনবোর্ডে ইয়াবা ব্যবসা! পর্ব-১৪

সাংবাদিকতার সাইনবোর্ডে ইয়াবা ব্যবসা! পর্ব-১৪

বাংলাদেশে ইয়াবা

।।ইয়াসীন হীরা।।
১৪০০ সাল থেকে নানা বিবর্তনের মাধ্যমে সাংবাদিকতা আজকের এ পর্যায়ে এসেছে। সাংবাদিকরা গঠনমূলক সমালোচনার মাধ্যমে রাষ্ট্র পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। সেকারণে সাংবাদিকদের রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ বলা হয়। গণতান্ত্রিক, জনকল্যাণমূলক রাষ্ট্রসমূহের প্রশাসন ও জনগণ সাংবাদিকদের বিশেষ সম্মান দিয়ে থাকেন। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। আর এ সুযোগটির অপব্যবহার করছে কতিপয় অসাধু সাংবাদিক। দেশের বিভিন্ন প্রান্তের অসংখ্য ইয়াবা ব্যবসায়ি সাংবাদিকতার সাইনবোর্ড ব্যবহার করে আসছে! আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হাতেনাতে অনেকে আটকও হয়েছেন। এর মধ্যে নারী সাংবাদিকও রয়েছে। ইয়াবাসহ আটক কথিত সাংবাদিকদের একটি খন্ড চিত্র এখানে তুলে ধরা হলো।

কথিত সাংবাদিক বশির ও তার স্ত্রী
কথিত সাংবাদিক বশির ও তার স্ত্রী

এশিয়ান নিউজের বশির দম্পতি
২০১১ সালের ১১ এপ্রিল গাজীপুরের টঙ্গী বাজার এলাকা থেকে কথিত সাংবাদিক দম্পতি বশির আহমদকে ৩২ হাজার ৫০টি ইয়াবাসহ আটক করে র‌্যাব। তাদের কাছে থেকে ইয়াবা বিক্রির নগদ ৮ লাখ ৩৪ হাজার ৫৪০ টাকাও পাওয়া যায়। বশির এশিয়ান নিউজ ২৪ নামের একটি অনলাইন পোর্টালের সাংবাদিক পরিচয় দেন। বশির চট্টগ্রাম থেকে ইয়াবা সংগ্রহ করে খুলনায় পাঠাতো। এ কাজে সে তার স্ত্রী জান্নাতুল ফেরদৌস রিয়াকে ব্যবহার করতেন।

গাজী টিভির সেলিম দম্পতি
২০১৫ সালের ১৫ ডিসেম্বর। গাজী টেলিভিশন (জি.টিভি) এর কক্সবাজার প্রতিনিধি কক্সবাজার থেকে ঢাকা যাচ্ছিলেন। সঙ্গে তার স্ত্রী মুন্নী আক্তার। তাদের মাইক্রোবাসটি যখন চট্টগ্রামের ফিরিঙ্গীবাজার মেরিন ড্রাইভ রোড হয়ে চট্টগ্রাম শহরে প্রবেশ করে তখন সময় আনুমানিক দুপুর ১টার দিকে। আগেই তথ্য ছিল মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের চট্টগ্রাম মেট্টোর কর্মকর্তাদের কাছে। তারা সেলিম দম্পতির মাইক্রোবাসটি থামান। সেলিম নিজেকে গাজী টেলিভিশনের কক্সবাজার প্রতিনিধি হিসেবে পরিচয় দেয়। এক পর্যায়ে তার স্ত্রীর লাগেজ তল্লাসি করে ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার  করে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা। পরে মোহাম্মদ সেলিম ও তার স্ত্রী মুন্নী আক্তারকে গ্রেপ্তার করা হয়।

ফয়সল ও রহিম

২০১৬ সালের ২৪ অক্টোবর হবিগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ শহরে ২নং পুল এলাকা থেকে ইয়াবাসহ দুই ভূয়া সাংবাদিক মাদক ব্যবসায়ীকে আটক করে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ১০৪ পিস ইয়াবা ট্যাবলেটসহ জাতীয় পত্রিকার ৪টি ভূয়া কার্ড উদ্ধার করা হয়। আটক কথিত সাংবাদিকরা হচ্ছে বহুলা গ্রামের মৃত আলা উদ্দিন খানের পুত্র কামাল খান ওরফে ফয়সল (৩০) এবং সুলতান মাহমুদপুর এলাকার আব্দুল মন্নাফের পুত্র আব্দুর রহিম (৩৪)।

একাত্তর বাংলা টিভির কথিত সাংবাদিক সোহাগ ও মুন্না
একাত্তর বাংলা টিভির কথিত সাংবাদিক সোহাগ ও মুন্না

সোহাগ ও মুন্না
২০১৯ সালের ৫ জুলাই পিরোজপুরের স্বরূপকাঠিতে ২৫০ পিস ইয়াবা ট্যাবলেটসহ ৭১ বাংলা টিভির এক সাংবাদিক এবং ক্যামেরাম্যানকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন, ঝালকাঠি সদর উপজেলার রমজানকাঠি গ্রামের শাহজাহান সরদারের ছেলে ৭১ বাংলা টিভি ও দৈনিক গণজাগরন পত্রিকার চট্টগ্রাম প্রতিনিধি সোহাগ সরদার (৩৫) ও তার ক্যামেরাম্যান বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার বাড়ৈখালী গ্রামের আব্দুল মোতালেব মিয়ার ছেলে ইব্রাহিম মুন্না (৩৩)।

কথিত সাংবাদিক শিহাব উদ্দিন রুবেল ও সহযোগী
কথিত সাংবাদিক শিহাব উদ্দিন রুবেল ও সহযোগী

সিহাব উদ্দিন রুবেল

২০২০ সালের ১৯ জানুয়ারি খুলনা মেট্টোপলিটন পুলিশ (কেএমপি)’র আনন্দ টিভির বাগেরহাট জেলা প্রতিনিধি সিহাব উদ্দিন রুবেল (৩৭) সহ ২ জনকে আটক করে। তাদের কাছ থেকে ৩০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। সিহাব উদ্দিন রুবেল বাগেরহাট জেলার ফকিরটের পাগলা শ্যামনগর এলাকার শেখ হেমায়েত উদ্দিনের পুত্র।

লাইজু (২১)
পটিয়া থানা থেকে পালিয়ে যাওয়া কথিত সাংবাদিক লাইজু

থানা থেকে পালিয়েছে লাইজু!

২০২০ সালের ৩১ জানুয়ারি পটিয়া থানা পুলিশ লাইজু (২১) নামে এক নারী সাংবাদিককে বাস থেকে আটক করে। তার পেট ও যৌনাঙ্গ থেকে ৯০০ ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে। তাঁর কাছে ‘আমাদের নতুন সময়’ পত্রিকার স্টাফ রিপোর্টারের একটি কার্ড পাওয়া যায়। আটক লাইজুকে রাখা হয় পটিয়া থানা পুলিশের মুন্সির রুমে। পরদিন সকাল ৭টা দিকে থানার ভেতরে টয়লেটে যাওয়ার পর আটক নারী সাংবাদিক উধাও হয়ে যান! দায়িত্বে অবহেলার অভিযোগে এএসআই শামসুদ্দিন উদ্দিন ভুঁইয়া, কনস্টেবল মো. রিয়াজ ও নারী কনস্টেবল মমতাজকে প্রত্যাহার করা হয়।

রবিউল ইসলাম

২০১৯ সালের ১২ জুন রাজধানীর তুরাগের দিয়াবাড়ি এলাকা থেকে ১১৫ পিস ইয়াবা এবং ইয়াবা বিক্রির ১০ হাজার টাকাসহ রবিউল ইসলাম বিডিয়ার (৪০) কথিত এক সাংবাদিককে আটক করে তুরাগ থানা পুলিশ।। আটককৃত রবিউল ইসলাম বিডিয়ার নিজেকে ‘দৈনিক আমার প্রাণের বাংলাদেশ’ নামের একটি পত্রিকার সাংবাদিক পরিচয় দেয়।

কথিত সাংবাদিক হাবিবু
কথিত সাংবাদিক হাবিবুল ইসলাম হাবিব

হাবিবুল ইসলাম

২০২১ সালের ১০ জুলাই চট্রগ্রাম মহানগরীর বাকলিয়া থানাধীন মীর ফিলিং স্টেশন এলাকা থেকে হাবিবুল ইসলাম হাবিব নামে এক অনলাইন পোর্টাল সম্পাদককে আটক করে র‌্যাব-৭। সে টেকনাফ ক্রাইম রিপোর্টার্স সোসাইটির সদস্য । মোটর সাইকেল আরোহী হাবিবুল ইসলামের কাছ থেকে ৪ হাজার ৫ শত ২৫টি ইয়াবা উদ্ধার করা হয়।সে টেকনাফ দক্ষিণ ডেইল পাড়ার আব্দুল করিমের ছেলে।

ইব্রাহীম খলিল

২০২১ সালের ৭ আগস্ট কক্সবাজার শহরের রুমালিয়ারছড়ার মোস্তফা কন্ট্রাক্টরের ভাড়া বাসা, পুরাতন আয়কর ভবন, গোল্ডেন লাইফ ইন্সুরেন্স এর তয় তলায় অভিযান চালায় কক্সবাজার ডিবি পুলিশ। এ সময় আতিকুর রহমান ও ইব্রাহিম খলিল নামে দুইজনকে গ্রেপ্তার করে। তাদের কাছ থেকে ১হাজার ৫৬৯ পিস ইয়াবা উদ্ধার করে। ইব্রাহিম খলিল নিজেকে বাংলাদেশ সংবাদ প্রতিদিন পত্রিকার এর সাংবাদিক হিসেবে পরিচয় দেন।

হাসান মাহমুদ

২০২২ সালের ১৭ জানুয়ারি বান্দরবা‌নের আলীকদ‌মে দেশীয় একটি পিস্তল ও ইয়াবাসহ হাসান মাহমুদ নামের এক সাংবাদিককে আটক ক‌রে‌ র‌্যাব-১৫। আটক হাসান মাহমুদ দৈনিক ভোরের কাগজের সা‌বেক ও চট্টগ্রা‌মের সুপ্রভাত বাংলা‌দেশ প‌ত্রিকার আলীকদম প্রতি‌নি‌ধি। হাসান মাহমুদ নয়াপাড়া‌ ইউনিয়‌নের ব‌নিক পাড়ার মৃত সুবেদার কালামের ছে‌লে।

আলোকিত সকালের খবরের কথিত সম্পাদক মোখলেস
আলোকিত সকালের খবরের কথিত সম্পাদক মোখলেস

নুরুল আলম মুজাহিদ
২০২২ সালের ২১ মার্চ কক্সবাজার শহরের সিকদারপাড়ায় কথিত সাংবাদিক নুরুল আলম মুজাহিদের ভাড়া বাসায় অভিযান চালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি দল । অভিযানে মুজাহিদের বাসা থেকে ৯ হাজার ৪ শত ইয়াবা উদ্ধার করা হয়। মুজাহিদ পালিয়ে যায়। আটক করা হয় তার স্ত্রী অজুফা ইয়াছমিন (৩৬)। মুজাহিদ ঢাকা থেকে প্রকাশিত একটি পত্রিকার কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার। সে টেকনাফের হ্নীলার দক্ষিণ হ্নীলা এলাকার রঙ্গীখালী গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে এবং তার স্ত্রী অজুফা একই এলাকার মৃত জাফর আহমদের মেয়ে।

আনোয়ার হোসেন

২০২২ সালের ৮ এপ্রিল বগুড়ার শাজাহানপুর থানা পুলিশ আনোয়ার হোসেন (৩৬) এক সাংবাদিককে গ্রেপ্তার করে। এ সময় তাঁর দেহ তল্লাশি করে ১২০টি ইয়াবা উদ্ধার করা হয়। তাঁর বাড়ি উপজেলার সাজাপুর পণ্ডিতপাড়া গ্রামে। তিনি নিজেকে শাজাহানপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এবং দৈনিক খোলা কাগজ ও দৈনিক মুক্তজমিন পত্রিকার সাংবাদিক পরিচয় দেন।

 

মফিজুল ইসলাম
কথিত সাংবাদিক মফিজুল ইসলাম

মফিজুল ইসলাম

২০২২ সালের ১৩ মে কুমিল্লা পদুয়া বাজার বিশ্বরোড এলাকায় মফিজুল ইসলাম নামে এক সাংবাদিকের কাছ থেকে ১০ হাজার ৫০ টি ইয়াবা উদ্ধার করে র‌্যাব। মোটর সাইকেলের ফিল্টারের ভিতরে লুকিয়ে এই ইয়াবা গুলো সুদুর কক্সবাজার থেকে দিনাজপুর নেয়া হচ্ছিল। মফিজুল ইসলাম দিনাজপুর ট্রাস্ট নিউজ অনলাইন পোর্টালের সাংবাদিক পরিচয় দেয়। তার বাড়ি দিনাজপুর উপজেলার সাধুরিয়া গ্রামে।

সাইদুর রহমান শাহীন

২০২২ সালের ২ জুন বরিশালের বাকেরগঞ্জ থেকে সাইদুর রহমান শাহীন (৩৫) নামে এক সাংবাদিককে আটক করেছে বরিশাল ডিবি পুলিশ। উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের দাওকাঠী গ্রাম থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে ৬০ পিচ ইয়াবা উদ্ধার করা হয়। সে নিজেকে সংবাদ বরিশাল ও সকালের বার্তার সাংবাদিক বলে পরিচয় দেয়। আটক সাইদুর ঝালকাঠী জেলার নলছিটি থানার কুশাংগল গ্রামের আব্দুস সালামের পুত্র।

সুব্রত কুমার নাথ
কথিত সাংবাদিক সুব্রত কুমার নাথ

সুব্রত কুমার নাথ

২০২২ সালের ১৬ জুলাই চট্টগ্রামের মিরসরাইয়ের করেরহাট থেকে ৮ হাজার ৬০০ পিস ইয়াবাসহ সুব্রত কুমার নাথ (৫২) নামের কথিত এক সাংবাদিককে আটক করে বিজিবি। উদ্ধার করা ইয়াবার মূল্য ২৮ লাখ টাকা। সুব্রত কক্সবাজার জেলার চকরিয়ার নারায়ণ চন্দ্র নাথের ছেলে।

 

বাংলাদেশে ইয়ার আগ্রাসন নিয়ে আরও পড়ুন 

মোবাইল চোর থেকে ইয়াবা গডফাদার! পর্ব-১৩

আমিন হুদা ও নিকিতা উপাখ্যান পর্ব- ১২

পবিত্র কোরআন, হেলিকপ্টার ও নারীর যৌনাঙ্গে ইয়াবা পাচার!-পর্ব ১১

টেকনাফের ইয়াবা ব্যবসায়ি কারা? পর্ব-১০

আত্মসমর্পণকারিরা ফের ইয়াবা ব্যবসায়! পর্ব-৯

বদির ৫ ভাইসহ ২৫ স্বজন ইয়াবা ব্যবসায়ি! পর্ব-৮

বদি নম্বর ওয়ান!- পর্ব ৭

রাজনৈতিক নেতা, পুলিশ ও সাংবাদিকের সঙ্গে ইয়াবা ডন সাইফুলের সখ্য! পর্ব- ৬

সিআইপি সাইফুল ও বাংলাদেশে ইয়াবার আগমন! পর্ব-৫

টেকনাফের ৮০ শতাংশ মানুষ ইয়াবা ব্যবসায় জড়িত! পর্ব-৪

টেকনাফের অর্ধশত রুটে আসে ইয়াবা!- পর্ব- ৩

মডেল-নায়িকা-শিল্পী ও শিক্ষার্থীরা কেন সেবন করে ইয়াবা? পর্ব-২

‘ইয়াবা’ কেন জনপ্রিয় মাদক? পর্ব-১

বিএনএনিউজ২৪

Loading


শিরোনাম বিএনএ