36 C
আবহাওয়া
৬:২৯ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ডায়রিয়া আক্রান্ত রোগী বাড়ছে বোয়ালখালীতে

ডায়রিয়া আক্রান্ত রোগী বাড়ছে বোয়ালখালীতে

ডায়রিয়া আক্রান্ত রোগী বাড়ছে বোয়ালখালীতে

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের বোয়ালখালীতে বেড়েই চলছে ডায়রিয়ার প্রকোপ। হাসপাতালে গত দুই সপ্তাহ ধরে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। সরকারি হাসপাতালে, চিকিৎসকদের চেম্বারে ডায়রিয়া রোগীর ভিড় চোখে পড়ার মতো।

৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ধারণ ক্ষমতার বাইরে উপচে পড়েছে ডায়রিয়া রোগী। হাসপাতালে বারান্দায়, মেঝেতেও ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন ডায়রিয়া আক্রান্তরা। এসব রোগীকে সেবা দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

চিকিৎসকরা বলছেন, তীব্র গরমের পাশাপাশি খাবারের সঙ্গে ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে ডায়রিয়ায় ভুগছেন রোগীরা। এজন্য ফুটপাতের খোলা খাবার খাওয়া এবং খাবার পানি না ফুটিয়ে পান করাকেই দায়ী করছেন তারা।

জানা গেছে, হাসপাতালে মঙ্গলবার (২৫ এপ্রিল) সকাল পর্যন্ত ১০১জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এছাড়া প্রতিদিনই শতাধিক ডায়রিয়া রোগী হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছেন।

দেখা গেছে, হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের। সিটে বরাদ্দ না পেয়ে হাসপাতালের মেঝেতে, বারান্দায় চিকিৎসা নিচ্ছেন রোগীরা।

হাসপাতালের নার্স ইনচার্জ জোস্না আকতার জানান, সকাল পযর্ন্ত ১০১ জন রোগী ভর্তি ছিল। এরপর সারাদিন আরও রোগী ভর্তি হয়েছে। তবে এর মধ্যে কিছু রোগী ব্যবস্থাপত্র নিয়ে বাড়ি চলে গেছে। এ মুহূর্তে ডায়রিয়ার স্যালাইন ও সামগ্রী সংকট নেই।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতীক সেন বলেন, প্রতিদিন ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছে। ডায়রিয়া প্রতিরোধে বাইরের খাবার ও বাসি খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। ডায়রিয়া যেহেতু পানিবাহিত রোগ তাই নিরাপদ বিশুদ্ধ পানি পান করতে হবে।

বিএনএনিউজ/বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ