24 C
আবহাওয়া
১১:৫২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » তথ্য না দেওয়ায় জরিমানা দুই ইউপি সচিবকে

তথ্য না দেওয়ায় জরিমানা দুই ইউপি সচিবকে

তথ্য কমিশনে

বিএনএ, ঢাকা : তথ্য না দেওয়ায় জরিমানা করা হয়েছে ইউনিয়ন পরিষদের দুই সচিবকে । তারা হলেন ঢাকার সাভার উপজেলার আমিন বাজার ইউনিয়ন পরিষদের সচিব এবং বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়ন পরিষদের সচিব।

মঙ্গলবার (২৬ এপ্রিল) তথ্য কমিশনে ভার্চুয়াল শুনানি শেষে তাদের জরিমানার আদেশ দেন তথ্য কমিশন। শুনানি করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও তথ্য কমিশনার ড. আবদুল মালেক।

আমিন বাজারের সচিব মোহাম্মদ আফজাল হোসেনকে এক হাজার টাকা এবং কলসকাঠী ইউনিয়ন পরিষদের সচিব মো. হুমায়ুন কবির খানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে আবেদনকারীর তথ্য প্রদানের নির্দেশ দেয় তথ্য কমিশন।

তথ্য কমিশনের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক জানান, সাভারের ইমদাদুল হক নামের একজন ব্যক্তি আমিন বাজার ইউনিয়ন পরিষদের সচিবের কাছে ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০, ২০২০-২১ অর্থ বছরে ইউনিয়ন পরিষদে রাজস্ব আয়, সরকারি অনুদান ও অন্যান্য উৎস থেকে অর্থ আয়ের বিবরণ (অর্থ আয়ের খাতসমূহের নাম ও অর্থের পরিমাণ), ভূমি হস্তান্তর কর থেকে আয়ের পরিমাণ ও প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্প তালিকা, প্রকল্পের বর্তমান অবস্থার বিবরণ, গৃহীত প্রকল্পের নামের তালিকা ও ব্যয়ের বিবরণ, প্রকল্প বাস্তবায়নকারী ঠিকাদারি প্রতিষ্ঠান ও ঠিকাদারের নাম ঠিকানা ইত্যাদি জানতে চেয়েছিলেন।

এছাড়াও বরিশালের ববিতা মুখার্জী কলসকাঠী ইউনিয়নের সচিবের কাছে তার পরিবারের বিশ্বেশ্বর রায় চৌধুরী নামে এক ব্যক্তির ওয়ারিশ সার্টিফিকেট ও বিশ্বেশ্বর রায় চৌধুরী জীবিত আছেন কি-না তা জানতে চেয়েছিল। বিশ্বেশ্বর রায় চৌধুরী জীবিত থাকিলে তার ভোটার তালিকা, জাতীয় পরিচয়পত্র, সদ্য তোলা ছবি ও মোবাইল নম্বরসহ বেশ কিছু তথ্য চেয়েছিলেন।

আবেদনকারীদের তথ্য দেওয়া না হলে তারা আপিল করেন। আপিলের পরও তারা তথ্য পেতে ব্যর্থ হয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। উভয়পক্ষের উপস্থিতিতে তথ্যদাতারা দোষী সাব্যস্ত হওয়ায় তথ্য অধিকার আইনে তাদের জরিমানা করা হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ