27 C
আবহাওয়া
১০:২০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের পাইলট পাইলিং শুরু

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের পাইলট পাইলিং শুরু

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের পাইলট পাইলিং শুরু

বিএনএ ঢাকা: ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের পাইলট পাইলিং কাজের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার (২৫ সেপ্টেম্বর) তুরাগ থানার ধউর এলাকায় সবুজ নিশান উড়িয়ে পাইল বোরিং কাজের সূচনা করেন তিনি।

সে সময় মন্ত্রী বলেন, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজে কোনো প্রকার নয়-ছয় করার সুযোগ। শতভাগ সচ্ছতার সঙ্গে সব প্রকল্পের নির্মাণ কাজ শেষ করা হবে। এই প্রকল্পের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন।

তিনি আরও বলেন, এই প্রকল্পে অর্থায়নের কোনো সমস্যা নেই। আগামি দুই সপ্তাহের মধ্যে এ প্রকল্পের জন্য ঋণচুক্তি সম্পন্ন হবে। প্রকল্পের মোট ব্যয় ১৬ হাজার ৯০১ দশমিক ৩২ কোটি টাকা। যার মধ্যে বাংলাদেশ সরকার বহন করবে ৫ হাজার ৯৫১ দশমিক ৪২ কোটি টাকা। চীন সরকার (G2G) বহন করবে ১০ হাজার ৯৪৯ দশমিক ৯১ কোটি টাকা।

মন্ত্রী বলেন, চারলেন বিশিষ্ট এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য হবে ২৪ কিলোমিটার। এয়ারপোর্ট-আব্দুল্লাহপুর-ধউর-বড় আশুলিয়া-জিরাবো-বাইপাইল হয়ে ঢাকা ইপিজেড গিয়ে শেষ হবে। এর সঙ্গে র‍্যাম্প হবে ১০ দশমিক ৮৪ কিলোমিটার। নবীনগরে ১ দশমিক ৯১৫ কিলোমিটার ফ্লাইওভার, চার লেনের ২ দশমিক ৭২ কিলোমিটার সেতু ও ১৮ কিলোমিটার ড্রেন হবে। ২০২৬ সালের জুনে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শেষ হবে বলেও জানান সড়ক পরিবহন মন্ত্রী।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ