Bnanews24.com
Home » বিশ্বজুড়ে করোনায় প্রাণ গেল ৭৪১৮ জনের
কভার করোনাভাইরাস সব খবর স্বাস্থ্য

বিশ্বজুড়ে করোনায় প্রাণ গেল ৭৪১৮ জনের

বিশ্বজুড়ে করোনায় প্রাণ গেল ৭৪১৮ জনের

বিএনএ বিশ্ব ডেস্ক:  বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে ৭ হাজার ৪১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা  ৫১ লাখ ৮২ হাজার ২৪৪ জনে দাঁড়িয়েছে।

একই সময়ে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৩ হাজার ৮১৯ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়ালো ২৫ কোটি ৮৯ লাখ ৮৮ হাজার ৪৪৭ জনে।

বুধবার (১৪ নভেম্বর) এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ৪ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ১৫১ জন। আর মৃত্যু হয়েছে ৭ লাখ ৯৬ হাজার ২০৮ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ২৪৩ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছে ৩৩ হাজার ৯৯৬ জন। মহামারি শুরুর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯৪ লাখ ৮৩৫ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৬ হাজার ৫৭৯ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৪২ হাজার ৪৮৪ জন এবং মারা গেছে ১৬৫ জন। একই সময়ে জার্মানিতে নতুন করে ভাইরাসটিতে ৫৪ হাজার ২৬৮ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩৪৩ জন। ইউক্রেনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১২ হাজার ৭২৯ জন এবং মারা গেছে ৭২০ জন।

মৃত্যুতে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে শনাক্ত হয়েছে ২ কোটি ২০ লাখ ৩০ হাজার ১৮২ জন। আর মারা গেছে ৬ লাখ ১৩ হাজার ৬৬ জন।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছে ৫৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯২ হাজার ৫২৪ জনের।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে আছে ভারত। দেশটিতে শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার ৪৭৩ জন। মারা গেছে ৪ লাখ ৬৬ হাজার ১৪৭ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত  হয়েছে ৩ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার ৪৭৩ জন এবং মারা গেছে ৪ লাখ ৬৬ হাজার ১৪৭ জন।

এছাড়া, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১৩২ জন, তুরস্কে ২০৮ জন, ফিলিপিন্সে ১৯৫ জন, পোল্যান্ডে ৩৯৮ জন, রোমানিয়ায় ২৪৩ জন, হাঙ্গেরিতে ১৭১ জন এবং ভিয়েতনামে ১৬৭ জন মারা গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। দেশটিতে প্রথম রোগীর মৃত্যু হয়েছিল ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। এরপর গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি