34 C
আবহাওয়া
১০:১১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » চুক্তির কয়েক ঘণ্টা পরেই ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা

চুক্তির কয়েক ঘণ্টা পরেই ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেন থেকে সমুদ্রপথে খাদ্যশস্য রপ্তানি শুরু করার বিষয়ে রাশিয়ার সাথে চুক্তি সই হওয়ার পরদিনই ইউক্রেনের বৃহৎ একটি বন্দর বিস্ফোরণে কেঁপে ওঠেছে।

বন্দর শহর ওডেসাতে চালানো এই ক্ষেপণাস্ত্র হামলার পর কিয়েভ ও মস্কোর মধ্যে হওয়া এই সমঝোতার ভবিষ্যৎ নিয়ে বড় ধরনের সংশয় দেখা দিয়েছে।

এই চুক্তিতে রাশিয়া প্রতিশ্রুতি দিয়েছে যে তারা ওডেসা বন্দর থেকে খাদ্যশস্য বহনকারী কোনো মালবাহী জাহাজের ওপর আক্রমণ করবে না।

তবে স্থানীয় খবরে বলা হচ্ছে আজকের এই হামলায় বন্দরের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপত্র বলেছেন, এখন যদি খাদ্যশস্য রপ্তানির চুক্তি ভেস্তে যায় তাহলে তার জন্য দায়ী হবে রাশিয়া।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল যার দুটিকে তারা গুলি করে মাটিতে নামিয়ে এনেছে। বাকি দুটি ক্ষেপণাস্ত্র শনিবার সকালে ওডেসা শহরে আঘাত হেনেছে।

এই হামলার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের মধ্যেই গতকাল তুরস্কের ইস্তাম্বুল শহরে এই চুক্তিটি সই হয় এবং জাতিসংঘের পক্ষ থেকে।

 

কিন্তু চুক্তি সই হওয়ার চব্বিশ ঘণ্টা পার হওয়ার আগেই ইউক্রেনের বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলো।

 

ইউক্রেনের সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ড সেন্টার সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে বলেছে দুটো কালিবর ক্ষেপণাস্ত্র ওডেসা বন্দরে আঘাত করেছে। আর বাকি দুটোকে বিমান-প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে ভূপাতিত করা হয়েছে।

 

স্থানীয় একজন এমপি ওলেক্সি হোনচারেঙ্কো টেলিগ্রামে লিখেছেন হামলার পর শহরের বন্দরে আগুন ধরে যায়। তিনি লিখেছেন, “ঘৃণ্য ওই লোকদের এক হাতে চুক্তি এবং আরেক হাতে ক্ষেপণাস্ত্র।”

 

“একারণে আমাদের বিমান প্রয়োজন এবং কৃষ্ণ সাগরে রাশিয়ার যতো নৌবহর আছে সেগুলোকে ডুবিয়ে দিতে হবে। খাদ্যশস্য রপ্তানির জন্য এটাই হবে সবচেয়ে ভালো ব্যবস্থা।”

 

এই হামলায় কেউ হতাহত হয়েছে কি না তা এখনও পরিষ্কার নয়।

 

বিএনএনিউজ/এইচ.এম।

 

 

Loading


শিরোনাম বিএনএ