24 C
আবহাওয়া
১:১১ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মানবাধিকার কর্মীদের প্রথমে নিজের প্রতি সুবিচার করতে হবে-মিজানুর রহমান মজুমদার

মানবাধিকার কর্মীদের প্রথমে নিজের প্রতি সুবিচার করতে হবে-মিজানুর রহমান মজুমদার

বিএনএনিউজ২৪ ডটকম সম্পাদক মিজানুর রহমান মজুমদার

বিএনএ, ঢাকা: সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সহ-সভাপতি এবং  বাংলাদেশ নিউজ এজেন্সি(বিএনএ) ও বিএনএনিউজ২৪ ডটকম সম্পাদক মিজানুর রহমান মজুমদার  মানবাধিকার কর্মীদের নিজ ব্যক্তি, পরিবার হতে মানবাধিকার চর্চার আহবান জানিয়ে বলেছেন, আপনি যদি নিজেকে সুস্থ না রাখেন, অসুস্থ হন, পরিবারের প্রতি অবিচার ও অন্যায় করেন তাহলে আপনি সমাজে মানবাধিকার কর্মী হিসেবে পরিচয় দিতে পারেন না। প্রথমে নিজের পরিবারের প্রতি সুবিচার করতে হবে। তারপর আসছে সমাজ ও দেশের কথা।

শুক্রবার(২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের অডিটোরিয়ামে মানবাধিকার বিষয়ক সম্মেলনে সম্মেলন কমিটির আহবায়কের বক্তব্যে তিনি উপরোক্ত মন্তব্য করেন।

মিজানুর রহমান মজুমদার
মিজানুর রহমান মজুমদারকে ক্রেস্ট উপহার দেয়া হয়

জাতীয় নির্বাচনে মোড়ল দেশের হস্তক্ষেপ কাম্য নয়

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে নেপালের সাবেক প্রধানমন্ত্রী ঝালানাথ খানাল  বাংলাদেশের উন্নয়ন এবং অভূতপূর্ব অগ্রগতিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকারের প্রশংসা করে বলেন, বাংলাদেশ আরও এগিয়ে যাবে। নেপাল ও বাংলাদেশের মধ্যে ব্যবসা বাণিজ্য বৃদ্ধির আরো যথেষ্ট সুযোগ রয়েছে মত প্রকাশ করে সাবেক প্রধানমন্ত্রী ঝালানাথ খানাল  বলেন, কোন দেশের জাতীয় নির্বাচনের বিষয়ে মোড়ল কোন দেশের হস্তক্ষেপ একটি স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্রের রাজনৈতিক দলগুলো মেনে নিতে পারে না।এই ধরনের হস্তক্ষেপ আমরা কামনা করি না।

জিবিপি ইন্টারন্যাশনাল, জার্মান এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ
জিবিপি ইন্টারন্যাশনাল, জার্মান এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ

সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সফল

বিশেষ অতিথির বক্তব্যে জিবিপি ইন্টারন্যাশনাল, জার্মান এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ বলেন, বাংলাদেশ সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সফল।বাংলাদেশের শ্রম আইন ও মানবাধিকার পরিস্থিতি অন্য যেকোন সময়ের চেয়ে ভাল। বাংলাদেশের রপ্তানী খাত আগামী দিনে আরো সমৃদ্ধ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশে ধর্ম যার যার উৎসব সবার-জ্যাকসন দুকপা

সম্মেলনে  গ্লোবাল ভিলেজ কানেকশান ভুটানের সভাপতি মি. জ্যাকসন দুকপা  মুসলিম প্রধান  বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির প্রশংসা করে বলেছেন, এদেশে সব ধর্মের মানুষ পাশাপাশি বসবাস করে, একে অপরের প্রতি যথেষ্ট আন্তরিক। ধর্ম যার যার উৎসব সবার। বাংলাদেশের মানুষ মানবাধিকারকে খুব গুরুত্ব দেয়।এটি দেশটির অগ্রযাত্রার প্রতি সহায়ক।

অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী
অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী

 

অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী

সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল প্রফেসর মোহাম্মদ আবেদ আলী ইলেকশান মনিটরিং ফোরামকে একটি রাজনৈতিক দলের অসহযোগিতার কথা তুলে ধরে বলেন,ইলেকশান মনিটরিং ফোরামের নেতৃত্বে দেশি বিদেশি অতিথিরা রাজনৈতিক দলগুলোর সাথে আগামী নির্বাচন নিয়ে মতবিনিময় করতে চান। কিন্ত দলটি সহযোগিতা দিচ্ছে না। তিনি আগামী নির্বাচনেও কোন দলের হয়ে নির্বাচন মনিটরিং করা হবে না ঘোষণা দিয়ে বলেন, নির্বাচন মনিটরিং ফোরামের সদস্যরা স্বচক্ষে যাই দেখবে তাই তুলে ধরা হবে।

জাস্টিজ সিদ্দিকুর রহমান মিয়া
জাস্টিজ সিদ্দিকুর রহমান মিয়া

জাস্টিজ সিদ্দিকুর রহমান মিয়া

সভাপতির বক্তব্যে সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান  জাস্টিজ সিদ্দিকুর রহমান মিয়া হিউম্যান রাইটস কনফারেন্স-২০২৩ এ যোগ দেয়া সকল দেশি বিদেশি অতিথিদের স্বাগত জানিয়ে বলেন,মানবাধিকার কর্মীদের প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অনেক উন্নত।

সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সম্মেলনে
সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সম্মেলনে উপস্থিতির একাংশ

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন,বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সেক্রেটারি এডভোকেট মো. আবদুন নুন দুলাল এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের পরিচালক ড.মুহাম্মদ মাসুম চৌধুরী  প্রমুখ।

বিএনএনিউজ২৪, শহীদুল ইসলাম ভূইয়া, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ