31 C
আবহাওয়া
১২:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ফের ক্ষমতায় শি জিনপিং

ফের ক্ষমতায় শি জিনপিং


বিএনএ, বিশ্বডেস্কঃ তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং।রোববার (২৩ অক্টোবর) দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস অধিবেশনে তাকে নির্বাচিত করা হয়।

এই নিয়ে টানা তৃতীয় বার সিপিসির পলিটব্যুরো কমিটির প্রধানের পদে এলেন ৬৯ বছর বয়সী জিনপিং। প্রতি ৫ বছর পর পর কংগ্রেসে অনুষ্ঠিত হয় চীনের কমিউনিস্ট পার্টিতে। সেই হিসেবে গত ১০ বছর ধরেই পার্টির সর্বোচ্চ ফোরামের প্রধান হিসেবে আছেন শি জিনপিং।

কমিউনিস্ট শাসিত চীনের সংবিধান অনুযায়ী, পার্টির ২৫ সদস্যবিশিষ্ট পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির প্রধানই দেশটির রাষ্ট্রপতি হন। শি জিনপিং তৃতীয় বারের মতো এই কমিটির প্রধান হওয়ায় নিশ্চিতভাবেই আরও ৫ বছর চীনের প্রেসিডেন্ট থাকছেন তিনি। এমনকি তিনি চাইলে আজীবনও চীনের রাষ্ট্রপ্রধান পদে থাকতে পারবেন। এমনকি অনেকেই মনে করেন যে, ৬৯ বছরের শি জিনপিং হয়তো আজীবনের জন্য ক্ষমতা ধরে রাখবেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শি জিনপিং সাংবাদিকদের বলেন, বিশ্বের চীনকে প্রয়োজন। আমাদের ওপর আস্থা রাখার জন্য পুরো পার্টিকে আন্তরিকভাবে ধন্যবাদ।

উল্লেখ্য, চীনে কোনো ব্যক্তি আগে সর্বোচ্চ ২ মেয়াদে প্রেসিডেন্ট পদে দায়িত্বপালন করতে পারতেন। তবে ২০১৮ সালে এই নিয়ম বাতিল হওয়ায় শি জিনপিংয়ের তৃতীয় মেয়াদে ক্ষমতায় আরোহণ নিশ্চিত হলো।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ