27 C
আবহাওয়া
৮:৪২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু

১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু

১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু

বিএনএ ঢাকা: আগামি ১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে। তিন দিনে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। শেষ হবে ২১ নভেম্বর। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) পরীক্ষার সময়সূচি ঘোষণা করে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

পরীক্ষার সময় সূচি:-১৪ নভেম্বর: কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়)। ১৮ নভেম্বর: হাদিস শরিফের পরীক্ষা।২১ নভেম্বর: ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ)।

দাখিলের সময়সূচিতে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। তবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করবে পরীক্ষার্থীরা। এমসিকিউ এবং সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। এছাড়া, পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে প্রবেশপত্র সংগ্রহ করার জন্য বলা হয়েছে।

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন বলেন, এখানে চারটি গ্রুপের বিষয় আছে। কিন্তু একেকটি গ্রুপের একজন পরীক্ষার্থীকে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। ডিসেম্বরে আলিম পরীক্ষা হতে পারে। এই পরীক্ষার সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

এদিকে, প্রতিবছর এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা একই দিনে শুরু হয়। কিন্তু এবার দাখিলের সময়সূচি ঘোষণা হলেও এসএসসির সময়সূচি এখনো ঘোষণা হয়নি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম জানিয়েছেন,আগামি দুই দিনের মধ্যে এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হবে। এই সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

করোনার কারণে আটকে থাকা ২০২১ সালের এসএসসি ১১ নভেম্বর ও ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরু করার প্রস্তুতি নিয়েছে শিক্ষা বোর্ডগুলো। সেভাবে প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়। পরীক্ষার রুটিন মন্ত্রণালয়ের অনুমোদন পেলে দু-এক দিনের মধ্যেই পরীক্ষার বিষয়ে বিস্তারিত ‘গাইডলাইন’ প্রকাশ করবে ঢাকা শিক্ষা বোর্ড।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ