28 C
আবহাওয়া
১২:২৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সাম্প্রদায়িক বিভাজন তৈরি করছে সরকার: মির্জা ফখরুল

সাম্প্রদায়িক বিভাজন তৈরি করছে সরকার: মির্জা ফখরুল

সাম্প্রদায়িক বিভাজন তৈরি করছে সরকার: মির্জা ফখরুল

বিএনএ ঢাকা: সরকারের মদদেই বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ক্ষমতায় টিকে থাকার জন্য তারা সাম্প্রদায়িক বিভাজন তৈরি করছে বলেও অভিযোগ করেন তিনি।

শুক্রবার (২২শে অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে লেবার পার্টির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল আরও বলেন, সরকার মানুষের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। রাষ্ট্রযন্ত্রকে কাজে লাগিয়ে ক্ষমতা ধরে রেখেছে আওয়ামী লীগ। তারা যতবারই ক্ষমতায় এসেছে ততবারই গণতন্ত্র ধ্বংস করে একদলীয় শাসন ব্যবস্থা চালু রেখেছে।

বিএনপির মহাসচিব বলেন, এখন মূল সংকট হচ্ছে গণতন্ত্র। এটাকে ফিরিয়ে আনাই হচ্ছে একমাত্র চ্যালেঞ্জ। বিএনপি গণতান্ত্রিক ব্যবস্থায় ক্ষমতার পরিবর্তন চায়। জনগণের ঐক্য ছাড়া ফ্যাসিস্ট শাসককে সরানো সম্ভব হয় না।  শান্তিপূর্ণভাবে একটা জনতার ঐক্যের মাধ্যমে এদের সরানো সম্ভব। এর কোনো বিকল্প নেই। একটা ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে গণতান্ত্রিক শক্তির লড়াই সহজ কাজ নয়। এ ধরনের শক্তির বিরুদ্ধে সবসময় অনেক ত্যাগ, রক্ত, জীবন দিতে হয়েছে। সম্পত্তি ক্ষয় হয়েছে। কিন্তু লড়াই করে যেতে হয়েছে। সরকার শত চেষ্টা করেও জনগণের ঐক্য নষ্ট করতে পারেনি বলে দাবি করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন করেছেন। সেই তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ নির্বাচনের সময় যদি সরকার নিরপেক্ষ না থাকে, কোনো নির্বাচনে জনগণের যে আশা-আকাঙ্ক্ষা সেটার প্রতিফলন ঘটে না। নির্বাচন সুষ্ঠু হয় না। আজ সেই তত্ত্বাবধায়ক সরকার আওয়ামী লীগ বাতিল করে দিয়েছে।

তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে মানুষ অসহায় হয়ে পড়েছে । ক্ষমতাসীনদের দুর্নীতিতে সমাজ ধ্বংসের দিকে যাচ্ছে। পুরো দেশ একদলীয় শাসনে ব্যবস্থায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ