28 C
আবহাওয়া
১১:২৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিল্কিওয়ে-তে প্রথমবার ‘ব্ল্যাকহোল’ দেখতে পেলেন বিজ্ঞানীরা

মিল্কিওয়ে-তে প্রথমবার ‘ব্ল্যাকহোল’ দেখতে পেলেন বিজ্ঞানীরা

মিল্কিওয়ে-তে প্রথমবার 'ব্ল্যাকহোল' দেখতে পেলেন বিজ্ঞানীরা

বিএনএ, ডেস্ক : বিজ্ঞানীদের কাছে প্রথমবারের মতো মিল্কিওয়েতে ধরা পড়ল ব্ল্যাকহোল। অস্পষ্টভাবে সেই পিণ্ড ভেসে উঠেছে ছবিতে। বিজ্ঞানীদের দাবি, প্রতিটি সৌরজগতে এমনকি আমাদের সৌরজগতের কেন্দ্রেও এমন ব্ল্যাক হোল রয়েছে।

‘মিল্কিওয়ে’-এর বুকে লেগে থাকা ব্ল্যাকহোল!  ‘মিল্কিওয়ে’-এর অভ্যন্তরে প্রথমবার ‘ব্ল্যাক হোল’-এর ছবি ধরা পড়ল। যা পদার্থবিদ্যার জগতে একটা বড়সড় ঘটনা।

ছবিতে দেখা ওই পিণ্ড যেন এক প্রকাণ্ড আলোক। যার অনেকটাই অস্পষ্ট। এমনই এক ছবি উঠে এসেছে মহাকাশ বিজ্ঞানীদের গবেষণায়। মিল্কিওয়ের মধ্যে ব্ল্যাকহোল ধরা পড়ার ঘটনা এটাই প্রথম।

বিজ্ঞানীদের দাবি, সব কয়টি সৌরজগতে এমনকি আমাদের সৌরজগতের কেন্দ্রেও এমন ব্ল্যাকহোল রয়েছে। যার মধ্য দিয়ে যেতে পারে না পদার্থ ও আলো। এমন এক অস্তিত্বের ছবিকে ধরা নিঃসন্দেহে একটি বড় বিষয় ছিল।মিল্কিওয়ে ব্ল্যাকহোল ধনু এবং বৃশ্চিক নক্ষত্রপুঞ্জের সীমানার কাছে অবস্থিত। একে Sagittarius A* (সংক্ষেপে Sgr A*) বলা হয়।যা  সূর্যের চেয়ে ৪০ লক্ষ গুণ ভারী এবং পৃথিবী থেকে ২৭,০০০ আলোকবর্ষ দূরে।

এটি ব্ল্যাক হোলের প্রথম ছবি নয়।  এর আগে একই গ্রুপ ২০১৯ সালে ৫৩ মিলিয়ন আলোকবর্ষ দূরে মেসিয়ার 87 (M87) গ্যালাক্সির কেন্দ্র থেকে তোলা ব্ল্যাক হোলের একটি ছবি প্রকাশ করা হয়েছিলো। মিল্কিওয়ে ব্ল্যাক হোল প্রায় ২৭,০০০ আলোকবর্ষ দূরে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ