32 C
আবহাওয়া
৪:৪৮ অপরাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » তাইওয়ানে পলিথিন ব্যাগের ব্যবহার অর্ধেক হ্রাস

তাইওয়ানে পলিথিন ব্যাগের ব্যবহার অর্ধেক হ্রাস

তাইওয়ানে পলিথিন ব্যাগের ব্যবহার

বিশ্ব ডেস্ক: তাইওয়ানে পলিথিন ব্যাগের ব্যবহার একবছরে অর্ধেকের চেয়ে বেশি হ্রাস পেয়েছে। দেশটির পরিবেশ মন্ত্রণালয় (MOEVN) বলেছে যে, ২০ বিলিয়ন প্লাস্টিক ব্যাগের ব্যবহার থেকে ২০২৩ সালে নয় বিলিয়ন পর্যন্ত কমিয়েছে, যা ৫০% এরও বেশি হ্রাস পেয়েছে। ২০০২ সালে পলিথিন বিরোধী আইন প্রণয়নকালে এর ব্যবহার ছিল বছরে ২০ বিলিয়ন। এ সাফল্য অর্জনে সময় লেগেছে ২২ বছর। দেশটি প্লাস্টিক দিয়ে ফুল ও অন্যান্য সোখিন সামগ্রি তৈরিও নিরুৎসাহিত করছে।

পরিবেশ মন্ত্রী শিউ ফুহ-শেং (Shieu Fuh-sheng) রবিবার (২১ এপ্রিল) তাইপেইয়ের দান পার্কে একটি অনুষ্ঠানে যোগ দেন, যেখানে তিনি প্লাস্টিক ব্যাগের ব্যবহার কমাতে দেশের সাফল্যের কথা তুলে ধরেন এবং আশা প্রকাশ করেন যে ২০৩০ সালের মধ্যে সমস্ত প্লাস্টিকের শপিং ব্যাগ বাজার থেকে নির্মূল করা যাবে।

মি. শিউ ফুহ-শেং বলেন, বর্তমানে প্লাস্টিকের ব্যাগ কমানোর ক্ষেত্রে একটি “বাটলনেক” বিদ্যমান, ভবিষ্যতের বিধিনিষেধ শিল্প এবং নাগরিকদের জীবনযাত্রার মানকে প্রভাবিত করবে। তবুও, তাইওয়ানকে আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে ভাল অবস্থানে থাকার জন্য এই চ্যালেঞ্জগুলির মুখোমুখি হতে হবে।

শেং বলেন, পরিবেশকে সাহায্য করার জন্য উৎপাদন কমানোর জন্য একটি বৈশ্বিক প্লাস্টিক চুক্তি পাস করার জন্য এই বছরের শেষের দিকে জাতিসংঘের বৈঠক হওয়ার কথা রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের একজন দায়িত্বশীল সদস্য হিসাবে, তাইওয়ানকে অবশ্যই প্লাস্টিক রোধে জাতিসংঘের ঘোষণা অনুসরণ করতে হবে।

তাইপেইয়ের ডেপুটি মেয়র লি শু-চুয়ান অনুষ্ঠানে বলেন, ভোক্তা বর্জ্য জলবায়ু পরিবর্তনকে প্রভাবিত করার একটি কারণ। লি বলেন, তাইপেই জুড়ে ভারী বৃষ্টিপাত এখন বেশি সাধারণ, যখন আগেকার দিনের বৃষ্টি এখন মাত্র এক ঘন্টার মধ্যে পড়তে পারে।

লি বলেন, তাইপেই বৃষ্টির পরিমাণ এখন পৌরসভার অবকাঠামোর জন্য একটি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। তদ্ব্যতীত, জল সংরক্ষণের প্রচেষ্টা স্থবির হয়ে পড়ে কারণ ভারী বৃষ্টিপাতের ফলে শহর জল সংগ্রহের ক্ষমতা সামলাতে পারে না।

তাইপেইয়ের ডেপুটি মেয়র বলেন, তাইপেই এর কার্বন নির্গমনের ৭৫% আসে বিদ্যুৎ ব্যবহার থেকে, ২০% পরিবহন থেকে এবং ৫% বর্জ্য পোড়ানো থেকে। প্লাস্টিকের ব্যাগের উৎপাদন কমিয়ে বর্জ্য পোড়ানোর সাথে যুক্ত শক্তিও বাঁচাতে পারে।

তিনি বলেন, তাইপেই ঐতিহ্যবাহী বাজার এবং রেস্তোরাঁয় ব্যবহৃত প্লাস্টিকের শপিং ব্যাগের সংখ্যা কমানোর চেষ্টা করছে। লি স্বীকার করেছেন যে স্যুপ এবং সম্পর্কিত খাবারের জন্য ব্যবহৃত প্লাস্টিকের ব্যাগগুলি পরিবহণ করা কঠিন, তবে পরিবেশের স্বার্থে প্রত্যেকেরই তাদের খাওয়ার অভ্যাস পরিবর্তন করতে হবে।

জাতীয় সরকার এবং পৌর কর্তৃপক্ষ সোমবার (২২ এপ্রিল) পৃথিবী দিবস থেকে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পর্যন্ত তাইওয়ান জুড়ে প্রচারমূলক কার্যক্রম বাড়াচ্ছে। খবর taiwannews.com.tw

এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ