30 C
আবহাওয়া
৭:০২ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ফের রাজশাহীর মেয়র লিটন

ফের রাজশাহীর মেয়র লিটন


বিএনএ, রাজশাহী: বেসরকারিভাবে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এর মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এ নিয়ে তৃতীয়বারের মতো সিটি করপোরেশনটির নগরপিতা হলেন তিনি।

বুধবার (২১ জুন) রাতে এই ফলাফল ঘোষণা করেন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা।

সিটির ১৫৫টির মধ্যে সবকটি কেন্দ্র থেকে প্রাপ্ত বেসরকারি ফলাফলে ১ লাখ ৬০ হাজার ২৯০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাওলানা মুরশিদ আলম ফারুকী হাতপাখা প্রতীক নিয়ে পেয়েছেন ১৩ হাজার হাজার ৪৮৩ ভোট। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন পেয়েছেন ৯ হাজার ৬৪১ ভোট। এই নির্বাচনে ভোট পড়েছে ৫২ থেকে ৫৫ শতাংশ।

রাজশাহী সিটি নির্বাচনে এবার মেয়র পদে লড়েছেন তিনজন। তারা হলেন, আওয়ামী লীগ প্রার্থী সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল) ও জাকের পার্টির প্রার্থী লতিফ আনোয়ার (গোলাপ ফুল)। তবে ইসলামী আন্দোলন প্রার্থী মুরশিদ আলম (হাতপাখা) আগেই নির্বাচন বয়কট করেছেন।

৯৬ দশমিক ৭২ বর্গকিলোমিটারের এই সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৯৮২। এর মধ্যে নতুন ভোটারসংখ্যা ৩০ হাজার ১৫৭। পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৬৭ জন, নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন। এছাড়া হিজড়া ভোটার রয়েছেন ৬ জন।

উল্লেখ্য, ১৯৯৬ সালে সপ্তম এবং ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-২ (পবা-বোয়ালিয়া) আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অংশ নিয়ে পরাজিত হন। ২০০৮ সালে তিনি রাজশাহী সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়ে ২০১৩ সালের ৯ মে পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ৩০ আগস্ট আবারও মেয়র হিসেবে নির্বাচিত হন। তিনি রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি। এছাড়া ২০২১ সালের ১৯ নভেম্বর আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হন তিনি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ