29 C
আবহাওয়া
৬:১৭ অপরাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলি হামলায় ১১দিনে গাজায় নিহত ২৩২, অস্ত্র বিরতি শুরু

ইসরায়েলি হামলায় ১১দিনে গাজায় নিহত ২৩২, অস্ত্র বিরতি শুরু

টানা ১১দিন ইসরায়েলি হামলায় গাজায় নিহত ২৩২, অস্ত্র বিরতি

বিএনএ, বিশ্ব ডেস্ক: একটানা ১১দিন অনবরত ইসরায়েলি স্থল ও বিমান হামলায় গাজায় নিহতের সংখ্যা ২৩২ এ উন্নীত হয়েছে। অন্যদিকে ইসরায়েল ও হামাস শুক্রবার ভোর হতে অস্ত্র বিরতিতে সম্মত হয়েছে। খবর আল জাজিরার।

অবশেষে মিশরের মধ্যস্থতায় নি:শর্ত  যুদ্ধবিরতির ঘোষণা দিল ইসরায়েল। হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে অনুমতি দিয়েছে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২০ মে) দিবাগত রাতে এ ঘোষণা প্রচার করা হয়।

অন্যদিকে ফিলিস্তিনি হামাস ও ইসলামিক জিহাদ গ্রুপ যৌথ বিবৃতিতে জানায়, স্থানীয় সময় রাত ২টা থেকে( গ্রীণিচ  সময় বৃহস্পতিবার রাত ১১টা) যুদ্ধবিরতি শুরু হবে।

দু দেশ থেকেই যুদ্ধবিরতির ঘোষণার পরপরই ফিলিস্তিন জুড়ে বইতে থাকে স্বস্তির বাতাস।হাজার হাজার ফিলিস্তিনি যুবক দেশের পতাকা নিয়ে রাস্তায় নেমে এসে উল্লাস প্রকাশ করেছে। তারা বিজয়ের চিহৃ প্রদর্শন করে।শুক্রবার ভোর থেকে উভয়পক্ষের বোমা ও রকেট হামলা বন্ধ রয়েছে।

গত ১০ মে থেকে ২০ মে গাজায় বোমা হামলা ও গোলাবর্ষণ করে ইসরায়েল। এতে ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৫টি শিশু রয়েছে। এছাড়া হামাসের রকেটে ১২ ইসরায়েলি নিহত হয়।

গাজায় ইসরায়েলি বিমান হামলা ও হামাসের রকেট হামলা বন্ধে শুরু থেকে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক শক্তিগুলোর চাপ বাড়ে। এর আগে বাইডেন প্রশাসন আভাস দিয়েছিল যে চলতি সপ্তাহে একটি যুদ্ধবিরতি চুক্তি হতে পারে।সামরিক অভিযান বন্ধে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতাদের চাপ দিতে কাজ করে যুক্তরাষ্ট্রসহ মিসর, কাতার ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ।

বিএনএনিউজ২৪/এসজিএন

Loading


শিরোনাম বিএনএ