30 C
আবহাওয়া
৬:২৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র অস্বীকার ‘অগ্রহণযোগ্য: জাতিসংঘ প্রধান

স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র অস্বীকার ‘অগ্রহণযোগ্য: জাতিসংঘ প্রধান

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস

বিশ্ব ডেস্ক:  জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্র গড়ার অধিকার “সকলের দ্বারা স্বীকৃত হতে হবে। কেউ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র  অস্বীকার করলে তা হবে ‘অগ্রহণযোগ্য’।

শনিবার(২০জানুয়ারি  রাতে উগান্ডায় জোট নিরপেক্ষ আন্দোলনের শীর্ষ সম্মেলনে জাতিসংঘের প্রধান উপরোক্ত মন্তব্য করেন।

তিনি বলেন, “ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের জন্য একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান গ্রহণে অস্বীকৃতি এবং ফিলিস্তিনি জনগণের জন্য রাষ্ট্রত্বের অধিকার অস্বীকার করা অগ্রহণযোগ্য,”। এই ধরনের অবস্থান “অনির্দিষ্টকালের জন্য একটি সংঘাতকে দীর্ঘায়িত করবে যা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য একটি বড় হুমকি হয়ে উঠেছে; সে সাথে যুদ্ধের মেরুকরণকে বাড়িয়ে তুলবে; এবং সর্বত্র চরমপন্থীরা উত্সাহিত হবে,” ।

তিনি বলেন, ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে চলমান রক্তপাতের প্ররোচনা পায় ৭ অক্টোবর হামাস যোদ্ধাদের ইসরায়েলে হামলার কারণে।

ইসরায়েলের সরকারী পরিসংখ্যান অনুযায়ী, এই হামলায়  প্রায় ১১৪০ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই ইসরায়েলি বেসামরিক নাগরিক।

হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, তখন থেকে ইসরায়েলের নিরলস বোমাবর্ষণ এবং স্থল আক্রমণে গাজায় কমপক্ষে ২৪হাজার ৯২৭ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু।

জোটনিরপেক্ষ আন্দোলন শীর্ষ বৈঠকের বিবৃতিতে  “গাজা উপত্যকার বিরুদ্ধে অবৈধ ইসরায়েলি সামরিক আগ্রাসনের তীব্র নিন্দা করেছে”, এবং “একটি দীর্ঘস্থায়ী মানবিক যুদ্ধবিরতির” আহ্বান জানিয়েছে।

কাম্পালায় সমবেত নেতারা “একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান অর্জনের জন্য পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের” আহ্বান জানান।

জোটনিরপেক্ষ আন্দোলন হল ১২০টি দেশের একটি ফোরাম যা আনুষ্ঠানিকভাবে কোনো বড় শক্তি ব্লকের সাথে সংযুক্ত নয়। এর সদস্যদের মধ্যে রয়েছে ভারত, ইরান, ইরাক এবং দক্ষিণ আফ্রিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ২দশমিক ৪ মিলিয়ন বাসিন্দার গাজা উপকূলীয় অঞ্চলে “অমানবিক জীবনযাত্রার” নিন্দা করেছে, যাদের মধ্যে অনেকেই ইসরায়েলের পদক্ষেপে বাস্তুচ্যুত হয়েছে।

এর আগে গত সোমবার, গুতেরেস গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আবেদন করেছিলেন।

হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের প্রধান মিত্র এবং প্রধান সমর্থক মার্কিন যুক্তরাষ্ট্রও সম্প্রতি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রতি সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছে।

সাম্প্রতিক দিনগুলিতে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র গঠনে তার বিরোধিতা পুনঃনিশ্চিত করেছেন, তার আমেরিকান মিত্রের সমালোচনা করেছেন।

সূত্র: HESPRESS English

বিএনএনিউজ২৪ ডটকম, এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ