36 C
আবহাওয়া
১১:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে দুর্নীতি বিরোধী র‌্যালি

কুবিতে দুর্নীতি বিরোধী র‌্যালি


বিএনএ, কুবি : ‘দূর্জয় তারুণ্য দুর্নীতি রূখবেই’ এই প্রতিপাদ্য ধারণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দুর্নীতি বিরোধী কর্মসূচির অংশ হিসেবে দুর্নীতি বিরোধী র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের আয়োজনে র‍্যালিটি অনুষ্ঠিত হয়।

র‍্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে  ব্যাডমিন্টন কোর্টে সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে শেষ হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস।

এতে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড মোহা. হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. কাজী ওমর সিদ্দিকী এবং বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা।

র‍্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড.  এ এফ এম আবদুল মঈন বলেন, নিজ দায়িত্ব পালন না করাই দুর্নীতি। পৃথিবীর সবদেশে দুর্নীতি হয়, কিন্তু বাংলাদেশে বেশি হয়, নিজের ক্ষমতা ব্যবহার করে খারাপ উদ্দেশ্য হাসিল করাই দুর্নীতি। উদ্দেশ্য হাসিল করার জন্য বিভিন্ন খারাপ পন্থা অবলম্বন করাই দুর্নীতি। তিনি সবাইকে দুর্নীতি থেকে বিরত থাকতে বলেন। বঙ্গবন্ধুর ভিশন, প্রধানমন্ত্রীর ভিশন হচ্ছে দুর্নীতি দমন করা। তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি করতে দিবেন না, প্রয়োজনে চাকরি ছেড়ে দিবেন তবুও দুর্নীতি করবেন না তিনি। বিশ্ববিদ্যালয় কে দুর্নীতি মুক্ত করবেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, কখনো যেন দুর্নীতি না করে। বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে, মনে প্রাণে ধারণ করতে হবে যে আমরা দুর্নীতি করবো না। মুখের কথায় নয়, কাজেও প্রমাণ দিতে হবে। দুর্নীতিতে না জড়ানোর জন্য অনুপ্রেরণা দেওয়ার জন্য স্কলারশিপ এর ব্যবস্থা করা হয়েছে। যারা নৈতিকতা নিয়ে চলে, সুশিক্ষার্থী হিসেবে নিজেকে গড়ে তুলে, তাদের দেওয়া হচ্ছে এটি।

উপ-উপাচার্য অধ্যাপক ড.  মো. হুমায়ুন কবির বলেন, দুর্নীতি মানে ভ্রান্ত ধারণা নিয়ে চলা, নিজে নীতির মধ্যে যেন চলি , নীতির বাইরে কখনো যাবো না। আমাদের প্রত্যেকের জীবনে একটা নীতি আছে, শিক্ষক হিসেবে একটা নীতি আছে, শিক্ষার্থী হিসেবে নীতি আছে। দুর্নীতি মানে এটা নয় যে প্রশাসনিক নীতি, আমাদের জীবনে চলার পথে যে নীতি, এই নীতি থেকে যদি আমরা ভ্রান্ত নীতিকে অনুসরণ করি, তাহলে সেটাই হচ্ছে দুর্নীতি। আজকে এই র‍্যালির মূল উদ্দেশ্য হচ্ছে আমাদের নিজেদেরকে আমরা যেন নীতির মধ্যে নিয়ে চলি।

ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান বলেন, যে উদ্দেশ্যে র‍্যালি করলাম তা মনে ধারণ করবো, নীতির বাইরে যা কিছু আছে তাই দুর্নীতি। এটা একটা সামাজিক ব্যাধি। আমাদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে, তবেই দুর্নীতি রোধ করা সম্ভব। তারুণ্য দুর্নীতির উর্ধ্বে। সবাই সচেতন থাকলে স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব।

বিএনএনিউজ/হাবিবুর রহমান / এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ