31 C
আবহাওয়া
৫:২৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » লকডাউনে চরম বিপাকে দিনমজুররা

লকডাউনে চরম বিপাকে দিনমজুররা

লকডাউনে চরম বিপাকে দিনমজুররা

বিএনএ ঢাকা: মহামারি করোনার সংক্রমণ রোধে  সারাদেশে ১৪ তারিখ থেকে কঠোর লকডাউন শুরু হয়েছে। কিন্তু এ সময়টাতে দরিদ্র খেটে খাওয়া মানুষ ও  ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তায় তেমন কোনো সরকারি বা বেসরকারি কার্যক্রম নেই। এতে করে দৈনিক আয়ের ওপর নির্ভরশীল খেটে খাওয়া মানুষগুলো চরম  বিপাকে পড়েছেন।তেমন কাজ না থাকায় পরিবার নিয়ে অতি কষ্টে দিন কাটাচ্ছেন তারা।

পেটের তাগিদে অনেকে ঘর থেকে বের হলেও পুলিশের বাঁধার মুখে পড়ছেন। পরিবারের মুখে খাবার তুলে দিতে রাস্তায় রিকশা নিয়ে বেরিয়ে বিপাকে পড়েছেন।মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলার চেয়ে রুটি রুজির ওপর আঘাতের বিষয়টি ঠিকভাবে মেনে নিচ্ছে না তারা।

এমন কয়েকজন দিনমজুর জানিয়েছেন, তাদের দুঃখ দেখার কেউ নেই।ঘরে খাবার নেই, রাস্তাই বের হয়েও কোন কাজ পাওয়া যাচ্ছে না। তার ওপর তো পুলিশের চেক আছেই। তাদের মতো গরীবের খবর কেউ রাখে না বলে ক্ষোভ প্রকাশ করেন তারা।

লকডাউনের ফলে ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জড়িতদের মাথায় যেন আকাশ ভেঙে পড়েছে। জীবন ও জীবিকায় খড়গ নেমে আসায় বিভিন্নভাবে ঋণ করে সংসার নির্বাহ করা এসব পরিবারের কাছে লকডাউন যেন গোদের ওপর বিষফোঁড়া। ঝুঁকি নিয়ে অনেকে ব্যবসা প্রতিষ্ঠান খুললেও ক্রেতার অভাবে বিক্রিবাটা বন্ধ হয়ে গেছে।

কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ী  জানান, লোন করে ব্যবসা পরিচালনা করছেন তারা। প্রতিদিন কিস্তি দিতে হয়। এখন ব্যবসা বন্ধ। ঘর থেকে টাকা এনে কিস্তি শোধ করতে হচ্ছে।এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা পরিচালনা করার সুযোগ চেয়ে তারা বলেন, না হলে তাদেরকে পথে বসতে হবে।

তবে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হতদরিদ্রদের পরিস্থিতি অনুযায়ী ছাড় দেয়া হচ্ছে। তাদের কথা শুনে পরিস্থিতি বিবেচনা করে ছেড়ে দিচ্ছেন মাঠের দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ।

এদিকে, লকডাউনে হতদরিদ্র ৩৬ লাখ পরিবারকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শিগগিরই আড়াই হাজার টাকা করে সহায়তা দেয়া হবে, জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, সরকার এইসব খেটে খাওয়া মানুষের কথা অবশ্যই মাথায় রেখেছে। খুব শিগগিরই দরিদ্রদের আর্থিক সহায়তা দেয়া হবে।

এছাড়া, লকডাউনে দরিদ্র খেটে খাওয়া মানুষের সহায়তায় বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ও বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ