36 C
আবহাওয়া
৮:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি আরব-আমেরিকা উত্তেজনা: রিয়াদের পক্ষে পাকিস্তান

সৌদি আরব-আমেরিকা উত্তেজনা: রিয়াদের পক্ষে পাকিস্তান


বিএনএ, বিশ্বডেস্ক : সৌদি আরব এবং আমেরিকার মধ্যকার উত্তেজনায় রিয়াদের পক্ষে সমর্থন জানিয়েছে পাকিস্তান। এ নিয়ে পাক পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, ওপেকের তেল উৎপাদন কমানোর বিষয়ে সৌদি আরবের বিরুদ্ধে আমেরিকা যেসব বিবৃতি দিচ্ছে তাতে পাকিস্তান সৌদি আরবের প্রতি সংহতি প্রকাশ করছে।

আন্তর্জাতিক বাজারে তেলের উৎপাদন কমানোর জন্য সৌদি আরব যে ভূমিকা রেখেছে তাতে আমেরিকার সঙ্গে রিয়াদের সম্পর্কে মারাত্মক টানা পড়া সৃষ্টি হয়েছে।

সৌদি আরব এবং রাশিয়ার নেতৃত্বে ওপেক প্লাসভুক্ত দেশগুলো প্রতিদিন ২০ লাখ ব্যারেল তেল কম উৎপাদনের সিদ্ধান্ত নেয়। এতে আমেরিকার তেলের বাজার ও মধ্যবর্তী নির্বাচন-কেন্দ্রিক রাজনীতির ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়ে। সৌদি ভূমিকায় বাইডেন প্রশাসন বিশেষভাবে ক্ষুব্ধ হয়। আমেরিকা সৌদি আরবকে অভিযুক্ত করে বলেছে, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রিয়াদ মূলত রাশিয়ার পক্ষে অবস্থান নিয়েছে। কিন্তু সৌদি আরব এই অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে, আমেরিকা যদি সৌদি আরবের বিরুদ্ধে হুমকি সৃষ্টি করে এবং আগ্রাসন চালায় তাহলে সৌদি জনগণ ‘জিহাদের জন্য প্রস্তুত’ রয়েছে বলে মন্তব্য করেছেন সৌদি রাজা সালমানের ভাতিজা যুবরাজ সৌদি আল-শাহ’লান। তার এই বিবৃতি সম্বলিত ভিডিও সামাজেক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ