35 C
আবহাওয়া
১:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায় চীন-রাশিয়া: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায় চীন-রাশিয়া: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায় চীন-রাশিয়া: পররাষ্ট্রমন্ত্রী

বিএনএ ঢাকা: রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া-চীন আগে অসহযোগিতা করলেও এখন তারা এর শান্তিপূর্ণ সমাধান চায় বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। জাতিসংঘে সর্বসম্মতিক্রমে রোহিঙ্গা রেজুলেশন গৃহীত হওয়ার সময় এই দুই দেশের প্রতিনিধিদের নীরবতা সেটি প্রমাণ করেছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এমন কথা বলেন মন্ত্রী।

সে সময় আবদুল মোমেন আরও বলেন, জাতিসংঘে এই প্রথমবারের মতো সর্বসম্মতিক্রমে রোহিঙ্গা রেজুলেশন গৃহীত হওয়াটা সরকারের  কূটনীতির ধারাবাহিক চেষ্টার সফলতা। গুরুত্বপূর্ণ এই রেজুলেশন গৃহীত হওয়ার একটি রাজনৈতিক মূল্য রয়েছে। এই সিদ্ধান্তের ফলে রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি হবে। এটি বাংলাদেশের জন্য একটি বিরাট সুখবর। নিরাপত্তা কাউন্সিলে এরআগে এ বিষয়ে  সিদ্ধান্ত নেয়া যায়নি বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমসহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক রেজুলেশনটি গ্রহণ করা হয়। এটি যৌথভাবে উত্থাপন করে ওআইসি এবং ইউরোপিয়ান ইউনিয়ন। এ বিষয়ে বাংলাদেশ ও জাতিসংঘ মানবাধিকার কমিশনের মধ্যকার সমঝোতা চুক্তি সইকে স্বাগত জানান তিনি।

এ কে আবদুল মোমেন বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক বিবেচনায় ২০১৭ সালে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সীমান্ত খুলে দেন। কিন্তু রোহিঙ্গাদের স্বপ্রণোদিত, নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনের উপযোগী পরিবেশ সৃষ্টি করতে মিয়ানমার ব্যর্থ হওয়ায় বাংলাদেশে দীর্ঘমেয়াদী সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানান এ কে আব্দুল মোমেন।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ