Bnanews24.com
Home » ২ ডিসেম্বর শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা
কভার বাংলাদেশ শিক্ষা সব খবর

২ ডিসেম্বর শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

২ ডিসেম্বর শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

বিএনএ ঢাকা: আগামি ২ ডিসেম্বর সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। পরীক্ষার জন্য ২৫শে নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৮ই নভেম্বর) সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সে সময় তিনি আরও বলেন, এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট  ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। তাদের মধ্যে ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ছাত্র এবং ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন ছাত্রী।

শিক্ষামন্ত্রী জানান, এবার সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দিতে যাচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। তাদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। তাদের মধ্যে ৬১ হাজার ৭৩৮ জন ছাত্র এবং ৫১ হাজার ৪০৬ জন ছাত্রী। এইচএসসি (বিএম/ ভোকেশনাল) পরীক্ষায়  ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন শিক্ষার্থী অংশ নেবেন। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

দীপু মনি বলেন,এইচএসসি পরীক্ষার আগে সারাদেশের সব শিক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দেয়ার চেষ্টা চলছে। তবে টিকা রাখার ব্যবস্থাপনার সমস্যার কারণে অনেক জায়গার পরীক্ষার্থীদেরকেই  টিকা দেয়া সম্ভব হবে না। এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে সম্পন্ন করার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, চলমান এসএসসি পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মানলেও অভিভাবকরা মানছেন না, এটা অত্যন্ত দুঃখজনক। এতে পরীক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। এটি যাতে এবার অভিভাবকরা না করেন সেজন্য অনুরোধ রহিল।

শিক্ষামন্ত্রী জানান, ২০২২ সালের পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসেই হবে। এর কারণ এই শিক্ষার্থীরাও কোভিডের সময় ক্লাস করতে পারেনি। তবে আগামি বছর থেকে পরীক্ষার সময়সূচী পেছানো যায় কি না তা নিয়ে  মন্ত্রণালয় ভাবছে। পরীক্ষার সময় পিক আওয়ার থাকার কারণে যানজটে পরীক্ষার্থীদের হলে যেতে দেরি হয়। এজন্য এই সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে জানান ডা. দীপু মনি।

এছাড়া, এ বছর পহেলা জানুয়ারিতে সব শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে-জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, তবে এবারও বই উৎসব হবে না।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ অংশ নেন। অনলাইনে যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

বিএনএনিউজ/আরকেসি