24 C
আবহাওয়া
৫:৫৫ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » ডিজেলে প্রতি বছর ২৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

ডিজেলে প্রতি বছর ২৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

ডিজেলে প্রতি বছর ২৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির ফলে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিষয়টি সরকারের নজরে আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মানুষের যাতে কষ্ট না হয় সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

বুধবার (১৭ নভেম্বর)  বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে সবধরণের গণপরিবহনের ভাড়া সমন্বয় করা হয়েছে। অন্যান্য সব ক্ষেত্রে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে সরকার কাজ করছে। জনগণের প্রতি দায়িত্ববোধ সম্পর্কে সরকার সবসময় সচেতন। জিনিসপত্রের দাম যাতে নিয়ন্ত্রণে থাকে, সে ব্যবস্থা নেয়া হয়েছে। মূল্যবৃদ্ধি ঠেকাতে সঠিকভাবে ট্যাক্স দেয়ার পাশাপাশি ডিজেলের দাম বৃদ্ধি এবং এ সংক্রান্ত অন্যান্য মূল্য বৃদ্ধি ঠেকাতে বুদ্ধিজীবীদের পরামর্শ দেয়ার আহবান জানান তিনি।

সরকার প্রধান বলেন, বিশ্ব বাজারে জ্বালানি তেলের মূল্যের তুলনায় দেশে দাম অনেক কম। সরকারকে তেল কিনে আনতে হয়। ডিজেলে প্রতি বছর ২৩ হাজার কোটি  টাকা  ভর্তুকি দেয় সরকার। বিদ্যুৎসহ সব মিলিয়ে এ খাতে ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়। সেইসঙ্গে করোনাকালে সবার জন্য সরকার প্রণোদনা দিয়েছে। এ কারণে বর্তমানে বাধ্য হয়েই ডিজেলের দাম বাড়িয়েছে সরকার। এরপরও বিশ্ববাজার এবং প্রতিবেশী দেশগুলোর তুলনায় এখনও বাংলাদেশে ডিজেলের দাম কম বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সরকার বিদ্যুতে কৃষকদের বিশেষ ছাড় দেয়। কৃষকদের জন্য সারের দাম কমানো হয়েছে। যে সার ৯০ টাকা ছিল তা কমিয়ে ১৫ থেকে ১৬ টাকা করেছে সরকার। কৃষিতে প্রতিটি ক্ষেত্রে সহায়তা দেয়া হয়েছে। এখন কৃষক ১০ টাকায় অ্যাকাউন্ট খুলতে পারে। যার মাধ্যমে ভর্তুকির টাকা সরাসরি তাদের কাছে যায়।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার বিষয়ে আরেক, প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, যেসব এলাকায় সহিংসতা হয়েছে এবং আওয়ামী লীগের যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তবে অন্য যারা সহিংতায় জড়িয়েছে তাদের বিষয়ে প্রশ্ন তোলার আহবানও জানান তিনি।

দলীয় প্রতীকে ইউপি নির্বাচন বন্ধ হবে কিনা এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ