24 C
আবহাওয়া
১০:৫৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কমিউনিটি ফিচার এলো হোয়াটসঅ্যাপে

কমিউনিটি ফিচার এলো হোয়াটসঅ্যাপে


বিএনএ : হোয়াটসঅ্যাপ চালু করেছে নতুন কমিউনিটি ফিচার। যা ইউজারদের একই ছাতার নিচে নিয়ে আসতে সাহায্য করবে। মেটা মালিকাধীন এই মেসেজিং প্ল্যাটফর্ম একই সঙ্গে চালু করতে চলেছে নতুন চারটি ফিচার।এই বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে অ্যাডমিন ডিলিট, লার্জ ভয়েস কল, মেসেজ রিঅ্যাকশন, এবং লার্জ ফাইল শেয়ারিং।

নতুন এই ফিচার গ্রুপ অ্যাডমিনদের জন্য অনেকবেশি কার্যকরী হবে। অ্যাডমিনরা আরও ভালোভাব গ্রুপ নিয়ন্ত্রন করতে পারবে। কমিউনিটি ফিচার কাজ করা শুরু করলে একটি গ্রুপের মধ্যে নতুন করে সাব গ্রুপ তৈরি করা সম্ভব হবে। সেই সঙ্গে কমিউউনিটি ফিচারের সাহায্যে গ্রুপে জয়েন করার জন্য অন্য কাউকে আমন্ত্রণ জানাতে গ্রুপ অ্যাডমিন একটি লিঙ্ক শেয়ার করতে পারবে। আর সেই লিঙ্কের মাধ্যমে নতুন কোনও সদস্য গ্রুপে জয়েন করে যেতে পারবে। তারপর গ্রুপের বাকি সদস্যদের সঙ্গে মেসেজে কথা বলেতে বা চ্যাট করতে পারবে।

 

কমিউনিটি ফিচার ব্যবহার করার সময়ও সম্পূর্ণ প্রাইভেসি বজায় থাকবে।
অর্থাৎ সমস্ত চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড থাকবে। নতুন এই ফিচারে গ্রুপ চ্যাটে বেশ কিছু নকশার পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। বলা বাহুল্য, টেলিগ্রাম এবং সিগন্যালের মতো মেসেজিং অ্যাপগুলির সঙ্গে কমিউনিটি ফিচারের হাত ধরে প্রতিযোগিতার আসরে নেমে পড়তে চলেছে হোয়াটসঅ্যাপ।

নতুন এই ফিচারের সাহায্যে স্কুল, স্থানীয় ক্লাব, সহ একাধিক প্রতিষ্ঠানকে এক ছাদের তলায় নিয়ে আসতে পারবে এই মেসেজিং অ্যাপ। ফলে আরও বেশি মানুষের সঙ্গে চ্যাটের সুবিধা মিলবে বলে জানিয়েছ সংস্থা।

সংস্থা একটি অফিসিয়াল ব্লগ পোস্টে উল্লেখ করেছে নতুন এই ফিচার অ্যাডমিনদের ক্ষেত্রেও আরও কিছু নতুন ফিচার নিয়ে আসতে চলেছে যার মধ্যে রয়েছে গ্রুপের সকল সদস্যের জন্য নতুন ঘোষণা বার্তা।

সম্প্রতি নয়া এই ফিচার সামনে আনা হবে তার মধ্যে রয়েছে-

রিঅ্যাকশন ফিচার- জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ নিয়ে আসতে চলেছে রিঅ্যাকশন ফিচার। এর মাধ্যমে ইউজাররা সিহিজেই শেয়ার করতে পারবেন ইমোজি। এবং তার মাধ্যমে তারা তাদের প্রতিক্রিয়া জানাতে পারবেন। এই মুহূর্তে, গ্রুপের কাউকে প্রতিক্রিয়া জানাতে ইউজারকে একটি মেসেজ পাঠাতে হয়। নতুন এই রিঅ্যাকশন ফিচারের ফলে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বহুগুনে বাড়বে বলেই মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

অ্যাডমিন ডিলিট– নয়া এই ফিচারের মাধ্যমে গ্রুপে থাকা কোন মেসেজ এবার থেকে গ্রুপ অ্যাডমিনরা সহজেই ডিলিট করতে পারবেন।

ফাইল শেয়ারিং– সম্প্রতি হোয়াটসঅ্যাপ জানিয়েছে এই মেসেজিং প্ল্যাটফর্ম ইউজারদের ২জিবি পর্যন্ত ফাইল শেয়ার করার সুযোগ দেবে তাও সেই ফাইলের গুণমান বজায় রেখেই।

লার্জার ভয়েস কল– আগে একসঙ্গে ৪ থেকে ৮ জন সদস্যকে গ্রুপ কলে যোগ দিতে পারতেন এবার এই নয়া ফিচারের ফলে একসঙ্গে ৩২ জন সদস্য গ্রুপ ভয়েস কলে যোগ দিতে পারবেন সেই সঙ্গে ইন্টারফেস ডিজাইনেও বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে হোয়াটসঅ্যাপ।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ