37 C
আবহাওয়া
৯:২৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চলতি মাসেই গুচ্ছভর্তির কার্যক্রম শুরু

চলতি মাসেই গুচ্ছভর্তির কার্যক্রম শুরু

গুচ্ছভর্তি পরীক্ষা স্থগিত

বিএনএ, ঢাকা: গুচ্ছভুক্ত ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তিপ্রক্রিয়া শুরু হচ্ছে চলতি মাস থেকে। তবে আগের ২২টি বিশ্ববিদ্যালয় এবং নতুন করে কোনো বিশ্ববিদ্যালয় গুচ্ছে যুক্ত হচ্ছে কি না এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকেলে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, সবকিছু ঠিক থাকলে আমরা এই মাসেই গুচ্ছের ভর্তি প্রক্রিয়া শুরু করব। সেই সঙ্গে আগামী জুলাইয়ের শুরুর দিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ক্লাস শুরু করতে চাই। তবে এবার আমরা টেকনিক্যাল বিষয়গুলোর জটিলতা লাঘবের জন্য আগে থেকেই সকল প্রস্তুতি নিয়ে রেখেছি।

জানা যায়, শিক্ষার্থীদের নানান সুবিধার কথা চিন্তা করে গত দুই বছর ধরে ২২টি বিশ্ববিদ্যালয় নিয়ে অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষা কার্যক্রম। তবে এতে দেখা যায় নানাবিধ ত্রুটি ও অব্যবস্থাপনা। ফলে ভোগান্তি পোহাতে হয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের। এদিকে নিজস্ব স্বকীয়তা ধরে রাখতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এ পদ্ধতি থেকে বের হওয়ার দাবি জানায়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, গুচ্ছভর্তি পরীক্ষার কারণে আমরা নিজেদের স্বকীয়তা হারাচ্ছি। মেধাবী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। মাত্র কয়েকটা আসন পূরণের জন্য দশের বেশি মেধাতালিকা দিতে হয়। ফলে মেধাবী শিক্ষার্থী হারাচ্ছি আমরা।

ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, মন্ত্রীর মিটিংয়ে আমরা সমস্যার কথা বলেছি। কিছু টেকনিক্যাল ত্রুটি ও বিশৃঙ্খল বিষয়ের সমাধা করতে হবে। নিজস্ব প্রক্রিয়ায় ফিরতে আমরা উপাচার্যের কাছে চিঠিও দিয়েছি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ