30 C
আবহাওয়া
৯:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ইউরেনিয়াম মজুত তিনগুণ বাড়াচ্ছে ইরান

ইউরেনিয়াম মজুত তিনগুণ বাড়াচ্ছে ইরান

ইউরেনিয়াম মজুত তিনগুণ বাড়াচ্ছে ইরান

বিএনএ, বিশ্বডেস্ক :  ইউরেনিয়াম মজুত তিনগুণ বাড়াবার সিদ্ধান্ত নিল ইরান। তাদের পরমাণু কেন্দ্রে ইসরায়েলের সাইবার হানার পর এই সিদ্ধান্ত।

রোববার ইরানের নাতানৎস নিউক্লিয়ার কমপ্লেক্সে ইসরায়েল সাইবার হানা চালিয়েছিল বলে অভিযোগ। তার ফলে সেখানে বিদ্য়ুৎ বন্ধ হয়ে যায়। তার প্রতিশোধ নিতে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ তিনগুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

তারা আগেই সিদ্ধান্ত নিয়েছিল, পরমাণু চুক্তির তোয়াক্কা না করে ২০ শতাংশ ইউরেনিয়াম মজুত করা হবে। এখন তা বাড়িয়ে ৬০ শতাংশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটা হলে ইউরেনিয়াম মজুতের পরিমাণ বেড়ে যাবে এবং ইরানের পক্ষে পরমাণু বোমা বানানো অনেক সহজ হয়ে যাবে।

এর প্রতিক্রিয়া ২০১৫ সালের পরমাণু চুক্তিতেও পড়তে বাধ্য। ট্রাম্প এই চুক্তি থেকে অ্যামেরিকাকে সরিয়ে নিয়েছিলেন। বাইডেন আসার পর এই চুক্তি নিয়ে আগ্রহ দেখিয়েছেন। এখন ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে আলোচনাও চলছে। এই সময়ে পরমাণু কেন্দ্রে সাইবার হানা ও তারপর ইরানের এই সিদ্ধান্তের পর চুক্তি নিয়ে আলোচনা কতটা সফল হবে, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ইসরায়েল অবশ্য রোববারের সাইবার হানার দায় স্বীকার করেনি। তবে তারা ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিরোধী। আর ইরানের অভিযোগ, পরমাণু চুক্তি নিয়ে আলোচনা ব্যর্থ করতেই ইসরায়েল এই কাজ করেছে।

বিএনএনিউজ/ এইচ.এম

Loading


শিরোনাম বিএনএ