30 C
আবহাওয়া
৩:৩৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » স্বতন্ত্র বাহিনী হবে কোস্টগার্ড: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বতন্ত্র বাহিনী হবে কোস্টগার্ড: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বতন্ত্র বাহিনী হবে কোস্টগার্ড: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ,ঢাকা:নিজস্ব জনবল নিয়োগের মাধ্যমে কোস্ট গার্ডকে স্বতন্ত্র বাহিনী হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলে জনিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।কোস্ট গার্ডের আধুনিকায়নে প্রয়োজনীয় সকল উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালে বিরোধী দলে থাকাকালীন কোস্ট গার্ডের প্রয়োজনীয়তা অনুভব করেন।

রোববার (১৪ ফেব্রুয়ারি)রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরে বাহিনীটির ২৬ তম প্রতাষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আসাদুজ্জামান খাঁন কামাল আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী ১৯৯৪ সালে সংসদে এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করেন, যার ফলশ্রুতিতে কোস্ট গার্ডের যাত্রা শুরু হয়।মাত্র একটি জাহাজ দিয়ে যাত্রা শুরু করা কোস্ট গার্ড এখন বিশাল বহরে পরিনত হয়েছে।কোস্ট গার্ডে চারটি অস্ত্র ভ্যাসেল সংযুক্ত করা হয়েছে। আরও চারটি অস্ত্র ভ্যাসেল যুক্ত করা হচ্ছে। প্রয়োজনে বাহিনীটিতে এয়ার উইং সংযোজনসহ সব ধরনের লজিস্টিক সাপোর্ট দিয়ে আধুনিকায়ন করা হবে।বর্তমানে কোস্ট গার্ডে ৪ হাজার সদস্য দায়িত্ব পালন করছেন।এ বাহিনীতে নিজস্ব জনবল নিয়োগের পরিকল্পনা রয়েছে।এটি শুরু হলে কোস্ট গার্ডের নিজস্ব সদস্য থাকবে যারা স্থায়ীভাবে বাহিনীতে থেকে সেবা দিয়ে যেতে পারবেন।পটুয়াখালীতে একটি প্রশিক্ষণকেন্দ্রসহ বাহিনীটিকে আধুনিক ও যুগোপযোগী করতে প্রয়োজনীয় সকল উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,কোস্ট গার্ড দুই যুগেরও অধিক সময় ধরে সমুদ্র বানিজ্য ও উপকূলীয় জনগনের নিরাপত্তা বিধানে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।উপকূলীয় এলাকায় অবস্থিত কোস্ট গার্ডের বিভিন্ন বেইজ, স্টেশন ও আউটপোস্টে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের মাধ্যমে এ বাহিনীর পরিপূর্ণ বিকাশ সুনিশ্চিত করা হবে।সকলের প্রচেষ্টায় মাদক অনেকটা নিয়ন্ত্রণে আনা গেছে।সামনের দিনগুলোতে মাদক পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

বিজিবিতে হেলিকপ্টার যুক্ত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সীমান্তে অপরাধ প্রবণতা কমাতে উপকূল এবং দূর্গম পাহাড়ি এলাকায় রাস্তা নির্মাণ ও অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে।

কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক বলেন, প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতা ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যুগপোযোগী দিক নির্দেশনার ফলে এ বাহিনীর আধুনিকায়ন এবং সক্ষমতা বৃদ্ধি অব্যাহত রয়েছে। সেইসঙ্গে কোস্ট গার্ডের সদস্যগণ দেশ প্রেমের চেতনা সমুন্নত রেখে তাদের অটুট মনবল, নিরলস কর্মস্পৃহা ও কঠোর প্ররিশ্রমের মাধ্যমে সরকার কর্তৃক ঘোষিত রূপকল্প ২০৩০ ও ২০৪১ বাস্তবায়নে সর্বদা সচেষ্ট থাকবে বলে অঙ্গিকার ব্যক্ত করেন তিনি।

পরে কোস্টগার্ডের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও নাবিকদের বীরত্বপূর্ণ অবদানের জন্য পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, কেস্টগার্ডের মহাপরিচালক রিয়ালল এডমিরাল এম আশরাফুল হকসসহ অন্যান্য সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ