18 C
আবহাওয়া
১০:১৫ পূর্বাহ্ণ - মার্চ ২, ২০২৪
Bnanews24.com
Home » কোস্ট গার্ডের  উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা চলমান থাকবে- প্রধানমন্ত্রী

কোস্ট গার্ডের  উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা চলমান থাকবে- প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিএনএ, রিপোর্ট: বুধবার( ১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ কোস্ট গার্ড এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘বাংলাদেশ কোস্ট গার্ড দিবস-২০২৪। এ উপলক্ষে এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বাহিনীর সর্বস্তরের সকল সদস্যকে  আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। সে সাথে সকল সদস্যকে দেশপ্রেম, সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করার জন্য আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার(১৩ ফেব্রুয়ারি )দেয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সুনীল অর্থনীতি ও গভীর সমুদ্রে নিরাপত্তা প্রদানের জন্য এ বাহিনীর রূপকল্প ২০৩০ ও ২০৪১ অনুযায়ী যুগোপযোগী আইন প্রণয়ন, নিজস্ব জনবল নিয়োগের মাধ্যমে বাহিনী পুনর্গঠনের পরিকল্পনা গ্রহণ করেছি।

প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন,  এ বাহিনীর উন্নয়ন অব্যাহত রাখতে বর্তমান সরকারের পৃষ্ঠপোষকতা চলমান থাকবে। বাংলাদেশ কোস্ট গার্ড আমাদের সরকারের ‘রূপকল্প ২০৪১’, ‘সুনীল অর্থনীতি’ ও ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা তথা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে বিশেষ অবদান রাখবে।

 শেখ হাসিনা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধের মাঝামাঝি সময়ে বাংলাদেশ নৌবাহিনী সুসংগঠিত হয়। মুক্তিযুদ্ধের সময় এ বাহিনীর সদস্যগণ নিজেরাই নৌকা ক্রয় করে শত্রুর মোকাবিলা করেছেন এবং সফলতার সঙ্গে ‘অপারেশন জ্যাকপট’ পরিচালনা করেছেন। জাতির পিতার পরামর্শে নারায়ণগঞ্জ ড্রাইডক এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ১৯৭২ সালে প্রথম যুদ্ধ জাহাজ নির্মাণ করে। তিনি ১৯৭৪ সালের ১৪ই ফেব্রুয়ারি ‘The Territorial Waters and Maritime Zone Act’ প্রণয়ন করেন। ফলে, নৌবাহিনীর তত্ত্বাবধানে দেশের নদ-নদী ও সমুদ্রের জলরাশিতে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার হয়। এই আইনের ওপর ভিত্তি করে পরবর্তীতে আমাদের সরকারের উদ্যোগে সমুদ্র বিজয় সম্ভব হয়।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ