30 C
আবহাওয়া
১০:৩৪ পূর্বাহ্ণ - জুন ১, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

রোহিঙ্গাদের সহিংসতা সীমান্তের বাইরে ছড়িয়ে পড়তে পারে: প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক: রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বনেতাদের জোরালো ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জোরপূর্বক বাস্তুচ্যুত  এই জনগোষ্ঠীকে দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো না গেলে বিশ্বব্যাপী নিরাপত্তা ঝুঁকি ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ নভেম্বর) বিকেলে ফ্রান্সে অনুষ্ঠিত প্যারিস পিস ফোরামে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী আরও বলেন, এসব মানুষ যাতে দ্রুত মিয়ানমারে ফিরে যেতে পারেন, তা নিশ্চিত করতে বিশ্বকে গুরুত্ব সহকারে কাজ করতে হবে। অন্যথায়, সংকট থেকে তৈরি নিরাপত্তা ঝুঁকি শুধু বাংলাদেশের সীমানায় সীমাবদ্ধ থাকবে না। ইতোমধ্যে এর লক্ষণ দেখা যাচ্ছে বলে জানান তিনি।

শেখ হাসিনা বলেন, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অস্থায়ীভাবে আশ্রয় দেয় বাংলাদেশ। এটি বড় আঞ্চলিক সংকট এড়াতে সাহায্য করে। এখন তাদের মধ্যে ১ মিলিয়নেরও  বেশি অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে অবশ্যই সবার জন্য শান্তি ও সমৃদ্ধির এলাকা হতে হবে। এ অঞ্চলের জন্য বাংলাদেশের দৃষ্টিভঙ্গি হলো একে অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ ও অন্তর্ভুক্তিমূলক করা। অতীত থেকে এই অঞ্চলের প্রধান নেতাদের শিক্ষা নেয়া উচিত। আর টেকসই ভবিষ্যত নিশ্চিতে বর্তমানে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করা দরকার। পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার ভিত্তিতে বাংলাদেশ সব অংশীদারকে এর সঙ্গে যুক্ত করতে চায় বলে জানান শেখ হাসিনা।

প্যারিস পিস ফোরাম, ২০২১-এর চতুর্থ সংস্করণ ‘মাইন্ডিং দ্য গ্যাপ: ইমপ্রুভিং গ্লোবাল গভর্নেন্স আফটার কোভিড-১৯ নামের এই  ফোরামের আহ্বান করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এতে সভাপত্বি করেন ফোরামের সভাপতি প্যাসকেল ল্যামি। অনুষ্ঠানে বক্তৃতা করেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

বিএনএনিউজ/আরকেসি,জিএন

Loading


শিরোনাম বিএনএ