34 C
আবহাওয়া
১:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » পদ্মা সেতু উদ্বোধন: এসএসসির ২৫ জুনের পরীক্ষা ২৪ জুন

পদ্মা সেতু উদ্বোধন: এসএসসির ২৫ জুনের পরীক্ষা ২৪ জুন

পরীক্ষা

বিএনএ ডেস্ক, ঢাকা: আগামী ২৫ জুন উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু। এ উপলক্ষে ২৫ জুনের এসএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, সূচি অনুযায়ী ২৫ জুন ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ওইদিন পদ্মা সেতুর উদ্বোধন হওয়ায় ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার তারিখ একদিন এগিয়ে ২৪ জুন অনুষ্ঠিত হবে।

রোববার (১২ জুন) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। এর আগে মন্ত্রী আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভায় যোগ দেন।

শিক্ষামন্ত্রী জানান, বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এজন্য ওই দিনের পরীক্ষা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। প্রকাশিত রুটিন অনুযায়ী ওইদিন এসএসসির ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র, দাখিলের বাংলা ২য় পত্র, ভোকেশনালের এসএসসি ও দাখিলের গণিত পরীক্ষা হওয়ার কথা ছিল।

মন্ত্রী জানান, আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর এসএসসি-সমমান পরীক্ষায় বসবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী। সারাদেশে তিন হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রী জানান, এ বছর সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে এক লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী অংশ নেবে। চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন পরীক্ষার্থী কমেছে বলে জানান মন্ত্রী।

রুটিন অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন। আর শেষ হবে ৬ জুলাই। সব পরীক্ষাই সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়ে থাকে। তবে করোনা মহামারির কারণে গত দুই বছর ধরে এই ধারাবাহিকতায় ছেদ পড়ে। এসএসসি ও সমমানের পাশাপাশি এইচএসসি ও সমমানের পরীক্ষাও কয়েক মাস পিছিয়ে অনুষ্ঠিত হচ্ছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ