31 C
আবহাওয়া
১২:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » অপারেশনে জোড়া কন্যা শিশুকে পৃথক করবে ৩৫ বিশেষজ্ঞ চিকিৎসক

অপারেশনে জোড়া কন্যা শিশুকে পৃথক করবে ৩৫ বিশেষজ্ঞ চিকিৎসক


বিএনএ, ঢাকা : ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আবারও জোড়া দুই কন্যাশিশুকে অপারেশনের মাধ্যমে পৃথক করতে উদ্যোগ নিয়েছেন চিকিৎসরা।

শিশুসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আশরাফ উল হক কাজলের নেতৃত্বে একই হাসপাতালে ৭ টি বিভাগের প্রায় ৩৫ জন বিশেষজ্ঞ চিকিৎসক আগামী সোমবার (১৩ ডিসেম্বর) এ অপারেশন করবেন বলে এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

শনিবার(১১ ডিসেম্বর) বেলা ১২টার দিকে ঢামেক হাসপাতালের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন এ সব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আশরাফ-উল-হক কাজল বলেন, জোড়া লাগা শিশু (কন্যা) লাবিবা ও লামিসা দুটি হাত পা মাথা ঠিক আছে। কোমরের নিচের অংশে জোড়া লাগােনো রয়েছে।তাদের পৃথক করতে যে সব বিভাগের চিকিৎসক দরকার তাদের সকলকে নিয়েই এই অস্ত্রোপচার করা হবে।

তিনি বলেন, এ অপারেশন খুবই ব্যয়বহুল। শিশুটির পরিবারের পক্ষ থেকে তা বহন করা সম্ভব না। তাই আমাদের চিকিৎসক, হাসপাতাল কর্তৃপক্ষ ও স্যেশাল ওয়েল ফেয়ারের পক্ষ থেকে সকল ব্যয় বহন করা হচ্ছে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. টিটো মিঞা, শিশু বিভাগের অধ্যাপক আব্দুল হানিফ (টাবলু), পেডিয়েট্রিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আইয়ুব আলী সরকার, প্লাস্টিক সার্জারি বিভাগের অধ্যাপক বিধান সরকার, বিভিন্ন বিভাগের অধ্যাপক, বিশেষজ্ঞ সার্জন ও হাসপাতালের ভারপ্রাপ্ত উপপরিচালক আশরাফুল আলমসহ অন্যান্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

হাসপাতালের ভারপ্রাপ্ত উপপরিচালক আশরাফুল আলম বলেন, নীলফামারীর জেলার জল ঢাকা উপজেলার যদুনাথ পাড়া গ্রামের দিনমজুর লালমিয়া ও মনুফা আক্তার দম্পতির ঘরে ২০১৯ সালে জন্মগ্রহণ করে জোড়া লাগা দুই কন্যাসন্তান। জন্মের ৯ দিন পর ঢামেকে হাসপাতালে আনা হয় তাদের। তখন থেকে চিকিৎসকদের পরামর্শে চলছিল তাদের চিকিৎসা। গত ২৮ নভেম্বর তাদের ঢামেকের শিশু সার্জারি বিভাগে ভর্তি করা হয়। এর আগে একই বিভাগে জোড়া লাগানো দুই শিশু কন্যাকে অপারেশনের মাধ্যমে আলাদা করা হয়েছে। তারা এখন পুরোপুরি সুস্থ আছেন।

বিএনএ/ আজিজুল ,ওজি

Loading


শিরোনাম বিএনএ