Bnanews24.com
চট্টগ্রাম শিক্ষা সব খবর

বিনা নোটিশে ইউএসটিসিতে অভিযান চালায় সিডিএ : উপাচার্য

বিনা নোটিশে ইউএসটিসিতে অভিযান চালায় সিডিএ : উপাচার্য

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) উচ্ছেদ টিম বিনা নোটিশে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউএসটিসি’র অ্যাকাডেমিক ভবন ভেঙে ফেলার অভিযান পরিচালনা করছে বলে জানিয়েছেন ইউএসটিসির উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। একইসঙ্গে তিনি অভিযান বন্ধ করার দাবি জানান।

বৃহস্পতিবার (১১ মার্চ) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে  ইউএসটিসির উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম এ কথা বলেন।

এসময় লিখিত বক্তব্যে উপাচার্য জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ জাতীয় অধ্যাপক (ডা.) নুরুল ইসলাম, সেক্রেটারী জেনারেল, ইসলামিক মেডিকেল মিশন; চেয়ারম্যান, জনসেবা ফাউন্ডেশন ও প্রতিষ্ঠাতা উপাচার্য ইউএসটিসি বরাবরে আরএস দাগ নং ৫৪৪ (অংশ), ৫৪৫ (অংশ) ও ৫৪৬ (অংশ)-ভুক্ত ১.০০ (এক) একর ভূমির উপর হাসপাতাল ও ইনস্টিটিউট স্থাপনের নিমিত্তে ডিসেম্বর ১৩, ১৯৯২ খ্রিস্টাব্দে ৯৯ বছরের জন্য লীজ প্রদান করেন এবং যথাযথভাবে উক্ত সমতল-ভূমি হস্তান্তর করেন।

তিনি বলেন, সিডিএ কর্তৃক অনুমোদন-প্রাপ্ত হয়ে ইউএসটিসি কর্তৃপক্ষ সিডিএ-এর অনুমোদিত নকশা অনুযায়ী ইউএসটিসি ১৬তলা প্রধান একাডেমিক ভবন নির্মাণ করে বিগত প্রায় ১৫ বছর ধরে একাডেমিক কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু ১৯ সেপ্টেম্বর সিডিএ’র একটি উচ্ছেদ টিম বিনা নোটিশে ব্লক ‘ডি’-তে উচ্ছেদ অভিযান চালিয়ে শিক্ষার্থীদের ক্লাস চলাকালীন সময়ে ভবনটির সীমানা দেওয়াল, ভবনের পিছনের অংশের দুই তলার দেওয়াল ভেঙে ফেলে। তাৎক্ষণিক তাদেরকে অনুরোধ করা সত্ত্বেও তারা তাদের উচ্ছেদ অভিযান বন্ধ করেনি। হঠাৎ এই ধরনের অভিযানের ফলে শিক্ষার্থীরা আতংকিত হয়ে পড়ে এবং বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম বিঘ্নিত হয়।

উপাচার্য বলেন, ১০ মার্চ সকালে আমাদের সব অনুরোধ উপেক্ষা করে সিডিএ’র উচ্ছেদ টিম বিনা নোটিশে ইউএসটিসি’র এই অ্যাকাডেমিক ভবনের ক্ষতিসাধনের কাজ অব্যাহত রাখে। কাজ অব্যাহত রাখায় পুরো ভবন ধসে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। যার কারণে অ্যাকাডেমিক ভবনে থাকা অত্যাধুনিক গবেষণা যন্ত্রপাতি, ল্যাবসমূহ, ক্লাসরুম, সেমিনার হল, লাইব্রেরি ও অফিস কক্ষসহ অপূরণীয় ক্ষতির মুখে পড়তে যাচ্ছে এই বিশ্ববিদ্যালয়। সেই সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষাজীবন সংকটের মুখে পতিত হচ্ছে।

এ ব্যাপারে তিনি  শিক্ষামন্ত্রী, সিডিএ চেয়ারম্যান, ইউজিসি চেয়ারম্যান ও জেলা প্রশাসকের সহযোগিতা কামনা করেন।

এরআগে উচ্ছেদ অভিযান অনতিবিলম্বে বন্ধ করার দাবিতে ইউএসটিসি’র সম্মুখস্থ জাকির হোসেন রোডে  শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থীসহ মানববন্ধন করে।

বিএনএনিউজ/মনির