30 C
আবহাওয়া
১২:১৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কোটি টাকা রাজস্ব ফাঁকি : অবৈধ ভিওআইপি সরঞ্জামসহ মূলহোতা গ্রেপ্তার

কোটি টাকা রাজস্ব ফাঁকি : অবৈধ ভিওআইপি সরঞ্জামসহ মূলহোতা গ্রেপ্তার

অবৈধ ভিওআইপি সরঞ্জামসহ মূলহোতা গ্রেপ্তার

বিএনএ,চট্টগ্রাম : রাষ্ট্রের কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে বিপুল পরিমাণ অবৈধ ভিওআইপি সরঞ্জামসহ মূলহোতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। শুক্রবার ( ১১ ফেব্রুয়ারি) বাকালিয়া থানাধীন আবু জাফর রোড ময়দার মিল ইয়ার আলী খান মসজিদের সামনে কাশেম ম্যানশন থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার বদরুদ্দোজা (৩৬) সাতকানিয়ার থানার মধ্যম কাঞ্চনার শফিকুর রহমানের ছেলে।

তার কাছ থেকে অত্যাধুনিক ভিওআইপি ব্যবসার তিনটি মেশিন, চারটি ল্যাপটপ, একটি ট্যাব, আটটি রাউটার, ১৩৫০ টি মোবাইল সিম, এক ব্যাগ সিম কার্ডের খালি প্যাকেট, একটি সিসি ক্যামেরা, একটি আইপিএস মেশিন, দুইটি কী বোর্ড ও চারটি মাউস,  একটি চার্জার ও চারটি মাল্টিপ্লাগ, একটি পেইনড্রাইভ ও পাঁচটি মডেম, একটি আইপিএস ব্যাটারী এবং চারটি ল্যাপটপের এয়ারকুলার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত অবৈধ ভিওআইপির আনুমানিক মূল্য ৫৫ লাখ টাকা।
অবৈধ ভিওআইপি সরঞ্জাম

র‌্যাব-৭,চট্টগ্রামের সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার বলেন, শুক্রবার ভোর ৪টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে ৫৫ লাখ টাকার অবৈধ ভিওআইপি মালামাল উদ্ধার করা হয়েছে। এ ব্যবসার সাথে তার আপন ছোট ভাই নুরুল হুদা প্রকাশ রনি জড়িত। তারা দুই ভাই মিলে ২০০৪ সাল থেকে লাইসেন্সবিহীন অবৈধ ভিওআইপি ব্যবসা করে রাষ্ট্রের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে আসছে বলে গ্রেপ্তার আসামি প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

তিনি বলেন, অবৈধ ভিওআইপি ব্যবসা কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না। হোয়াটসঅ্যাপ, ফেসবুক, মেসেঞ্জার ইত্যাদি ওটিটির মতো উন্নত প্রযুক্তি এখন দেশে ব্যাপক হারে ব্যবহৃত হলেও কমেনি ভিওআইপির মাধ্যমে সাধারণ ফোনে কল আদান-প্রদান। ফলে বিদেশ থেকে টেলিফোন কল আসা ও যাওয়ার পরিমাণ বাড়লেও কাঙ্খিত রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে দেশ। বিভিন্ন পত্রপত্রিকার রিপোর্টে দেশে বর্তমানে বৈধ পথে আন্তর্জাতিক কল আসছে প্রতিদিন আনুমানিক প্রায় দুই কোটি মিনিট।

এর মধ্যে ৬০ লাখ থেকে ৭০ লাখ মিনিট কল আসছে রাষ্ট্রায়ত্ত টেলিকম প্রতিষ্ঠান বিটিসিএলের ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডাব্লিউ) দিয়ে, আর বাকিটা আসছে বেসরকারি আইজিডাব্লিউ অপারেটর ফোরাম (আইওএফ)-এর মাধ্যমে। অন্যদিকে প্রতিদিন প্রায় সাড়ে তিন কোটি মিনিট কল এখনো ভিওআইপির অবৈধ কারবারিদের মাধ্যমেই আসছে বলে জানান এই র‌্যাব কর্মকর্ত।

এ সংক্রান্তে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Loading


শিরোনাম বিএনএ