25 C
আবহাওয়া
৩:০৮ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ-ফ্রান্স একে অপরকে প্রতিরক্ষা সহযোগিতা দিতে সম্মত

বাংলাদেশ-ফ্রান্স একে অপরকে প্রতিরক্ষা সহযোগিতা দিতে সম্মত

বাংলাদেশ-ফ্রান্স একে অপরকে প্রতিরক্ষা সহযোগিতা দিতে সম্মত

বিএনএ ডেস্ক: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় মঙ্গলবার (৯ নভেম্বর) প্যারিসের এলিসি প্যালেসে এই বৈঠকে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা করেন তারা। সে সময় দুই সরকার প্রধানের উপস্থিতিতে প্রতিরক্ষা সহযোগিতার সম্মতিপত্রে সই করা হয়েছে।

এই সম্মতিপত্র সই করার মাধ্যমে দুই দেশ প্রতিরক্ষা সহযোগিতাসহ বাংলাদেশের সশস্ত্র বাহিনীর দক্ষতা বাড়ানোর জন্য আধুনিক প্রশিক্ষণের পাশাপাশি প্রযুক্তি বিনিময়ের মতো বিষয়গুলো যুক্ত হলো।

বৈঠকে ঢাকা-প্যারিস সম্পর্ককে পরের ধাপে উত্তরণের জন্য অর্থনৈতিক সহযোগিতা, বিশেষ করে ব্যবসা, বিনিয়োগ বাড়ানোর বিষয়েও কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফ্রান্স সফরের প্রথম দিনে এলিসি প্যালেসে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা দেয়া হয়েছে। প্রেসিডেন্সিয়াল প্যালেসে পৌঁছালে তাকে সালাম জানায়রপ্রেসিডেন্সিয়াল গার্ড। পরে শেখ হাসিনাকে স্বাগত জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এরপর সংক্ষিপ্ত বিবৃতি দেয়ার পর  মধ্যাহ্নভোজন এবং একান্ত আলোচনায় চলে যান তারা।

সেখানে  প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা ।

বুধবার (১০ নভেম্বর) প্যারিসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। এই সফরে ইউনেস্কোর ৪১তম সাধারণ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সে সময় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্যা ক্রিয়েটিভ ইকোনোমি’ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তিনি। আগামি ১৪ই নভেম্বর প্যারিস থেকে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

উল্লেখ্য, গত ৩১ অক্টোবর যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সফরে স্কটল্যান্ডের বন্দর নগরী গ্লাসগো পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ