28 C
আবহাওয়া
২:০৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরে জাপানের দুই যুদ্ধজাহাজ

চট্টগ্রাম বন্দরে জাপানের দুই যুদ্ধজাহাজ

চট্টগ্রাম বন্দরে জাপানের দুই যুদ্ধজাহাজ

বিএনএ, চট্টগ্রাম : উরাগা ও আওয়াজি নামের জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের (জেএমএসডিএফ) দুটি যুদ্ধজাহাজ তিন দিনের শুভেচ্ছা সফরে রোববার (৯ এপ্রিল) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। জাহাজ দুটিতে ১৮৮ জন আরোহী রয়েছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) ও ঢাকায় জাপান দূতাবাস পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে পৌঁছালে নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে স্বাগত জানায়। পরে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন ফয়েজ জাহাজ দুটির অধিনায়কদের স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি এবং নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজ দুটির অধিনায়ক ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতসহ একটি প্রতিনিধিদল কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল এবং কমান্ডার বিএন ফ্লিটের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকরা চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এবং নৌবাহিনী মেরিটাইম মিউজিয়ামসহ চট্টগ্রামে বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন। পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরা জাপানের জাহাজ দুটি পরিদর্শন করবেন। ১৪১ মিটার এবং ৬৭ মিটার দৈর্ঘের জাহাজ দুটির অধিনায়ক কমান্ডার মাতসুনাগা আকিহিতু এবং কমান্ডার তাগুছি তাকুমার নেতৃত্বে এ শুভেচ্ছা সফরে অংশগ্রহণ জাপানের প্রতিনিধিরা।

এর আগে বাংলাদেশের জলসীমায় পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘প্রত্যাশা’ সফরকারী জাহাজ দুটিকে স্বাগত জানায়। জাহাজ দুটির এ শুভেচ্ছা সফর বাংলাদেশ ও জাপানের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি ১১ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

জাপান দূতাবাস বলেছে, জাপানের এই যুদ্ধজাহাজ দুটি বাহরাইন, বাংলাদেশ, ব্রুনাই, কম্বোডিয়া, ভারত, মালদ্বীপ, ফিলিপাইন, সিঙ্গাপুর এবং ভিয়েতনাম সফর শেষে আগামী ২৩ মে জাপানে ফিরবে। জেএমএসডিএফ এর আগে ২০১২, ২০১৯, ও ২০২২ সালে তিনবার চট্টগ্রামে বন্দর পরিদর্শন করেছে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ