28 C
আবহাওয়া
৬:৩৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আশঙ্কাজনকভাবে বাড়ছে রোহিঙ্গা ক্যাম্পে জন্ম হার: স্বরাষ্ট্রমন্ত্রী

আশঙ্কাজনকভাবে বাড়ছে রোহিঙ্গা ক্যাম্পে জন্ম হার: স্বরাষ্ট্রমন্ত্রী

আশঙ্কাজনকভাবে বাড়ছে রোহিঙ্গা ক্যাম্পে জন্ম হার: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ, ঢাকা: রোহিঙ্গা ক্যাম্পে জন্ম হার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। সরকার এ বিষয়ে ব্যবস্থা নিতে যাচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

রবিবার (১০ এপ্রিল) বিকেলে গণমাধ্যমে এ কথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জন্ম হার রোধে স্বাস্থ্য বিভাগ ও ইসলামিক ফাউন্ডেশনকে বলা হবে। তারা যেন জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ করে। বলেন, প্রতি বছর ৩৫ হাজার শিশু জন্ম নিচ্ছে। এদেশে তাদের ৫ বছরে দেড় লাখ জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে।

মন্ত্রী বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের বাসিন্দারা যেন বাংলাদেশের পাসপোর্ট সংগ্রহ করতে না পারে সে জন্য ইউএনএইচসিআরের ডাটাবেজ ব্যবহার করা হবে। রোহিঙ্গা ক্যাম্পের আইন-শৃঙ্খলা রক্ষার্থে ক্যাম্পের ভেতরে পুলিশ, এপিবিএন, আনসার ও র‌্যাবের যৌথ টহল আরও জোরদার করা হবে। ক্যাম্পের বাইরে সেনা বাহিনীর সঙ্গে সমন্বয় করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবে। যদি অভিযানের প্রয়োজন হয় সেনা বাহিনীর সঙ্গে সমন্বয় করে করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উখিয়া ও টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে অবৈধভাবে বসানো দোকান-পাট উচ্ছেদ করা হচ্ছে। ক্যাম্পের চারপাশ দিয়ে কাঁটা তারের বেড়া দেয়ার কাজ প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। পর্যবেক্ষণ টাওয়ার তৈরি করা হয়েছে। রাস্তা নির্মাণের কাজও শেষের দিকে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, করোনায় অর্থনৈতিক চাপ বাড়ায় ছিনতাই কিছুটা বেড়েছে। তবে আগের চেয়ে সামান্য। ছিনতাই যারাই করুক কেউ পার পাবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ