28 C
আবহাওয়া
২:০৭ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » শপথ নিলেন নবনির্বাচিত এমপিরা

শপথ নিলেন নবনির্বাচিত এমপিরা

শপথ

বিএনএ ডেস্ক: সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিতরা। জাতীয় সংসদ ভবনে বুধবার (১০ জানুয়ারি) সকালে প্রথমে সংসদের স্পিকার শিরীন শারমিন নিজে শপথ বাক্য পাঠ করেন এবং স্বাক্ষর করেন। পরে তিনি অন্যদের শপথ বাক্য পাঠ করান।

এর আগে মঙ্গলবার ২৯৮ আসনে বিজয়ীদের গেজেট প্রকাশ হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) পরিচালক (জনসংযোগ) মো. শরীফুল আলম। যদিও ঢাকা-৪ আসনে ফল স্থগিতের নির্দেশ দিয়েছেন আদালত। তবে ইসির আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, গেজেট প্রকাশ হওয়া ২৯৮ আসনের মধ্যে ঢাকা-৪ আসনটিও রয়েছে। গেজেট প্রকাশের পর আদালতের আদেশের বিষয়টি তারা জানতে পেরেছেন।

সংবিধানের ১৪৮(৩) অনুচ্ছেদে বলা আছে, নবনির্বাচিত সংসদ সদস্য শপথের পরপরই কার্যভার গ্রহণ করেছেন বলে গণ্য হবে। অন্যদিকে, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদের শর্তাংশে বলা আছে, আগের সংসদের মেয়াদ পূরণ না হওয়া পর্যন্ত নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে কার্যভার গ্রহণ করবেন না।

রোববার ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হলেও ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করে ইসি। এর মধ্যে আওয়ামী লীগ ২২২, জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জেতেন ৬২টি আসনে। নিয়ম অনুযায়ী, গেজেট প্রকাশের পর শপথের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্পিকারের কাছে চিঠি দিয়েছে ইসি সচিবালয়।

বিএনপিহীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পায়। ফলে টানা চারবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ