29 C
আবহাওয়া
৮:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » জামালপুরে গাজরের বাম্পার ফলন

জামালপুরে গাজরের বাম্পার ফলন

জামালপুরে গাজরের বাম্পার ফলন

জামালপুর : গাজর চাষ সমৃদ্ধ এলাকা জামালপুর। জেলার ৭টি উপজেলায় এবছর গাজরের বাম্পার ফলন হয়েছে। গাজর চাষ বৃদ্ধির পেছনে জেলা কৃষি বিভাগ ব্যপক ভাবে সহায়তা ছিল। তারা মাঠ পর্যায়ে কাজ করায় এবার মৌসুমে বাম্পার ফলন হয়েছে। দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে চাঙ্গা ভাব ফিরে এসেছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলাধীন চরাঞ্চলগুলো গাজর চাষে বিখ্যাত। বিশেষ করে লক্ষীর চর, রায়েরচর, চর যথার্থপুুর, টেবিরচর, কাজিয়ারচর ও সাহেবের চরে ব্যাপক ভাবে গাজর চাষ হয়েছে।

সরেজমিনে দেখাযায়, এবার মৌসুুমে যে পরিমানে গাজর চাষ হয়েছে তা বিগত কোন মৌসুমে হয়নি। কথা হয় লক্ষীরচরের গাজর চাষী সামাদ (৫০) কুদ্দুস (৬০) ফারুক (৪২) এর সাথে তারা এ বিএনএকে বলেন, কৃষি বিভাগের পরামর্শে লক্ষীরচরে ২০ বিঘা জমিতে গাজর চাষ করে বাম্পার ফলন হয়েছে। গাজর গুলো সম্পূর্ণ বিষ মুক্ত। কৃষি বিভাগ গোবর ও কেচো কম্পোষ্ট সারের প্রতি গুরুত্ব দেয়ার কারণে এবার মৌসুমে কৃষকরা গাজর চাষ করে সফলতা পেয়েছেন।

এ দিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলাধীন চরাঞ্চল গুলোতে বিষমুুক্ত গাজর চাষ হয়েছে।

বিশেষ করে মেরুরচর, ঝগড়ারচর, বাট্রাজোড়, চিনাডুলি এলাকার গাজর চাষী হামিদ মিয়া(৪৮) সালাম (৫০) জানান, গাজর বিষমুক্ত হওয়ার কারনে বাজারে ব্যাপক চাহিদা। ব্যবসায়ীরা ট্রাক ভর্তি করে রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছে। ফলে গাজর কৃষকদের সৌভাগ্যের প্রসূতিতে পরিণত হয়েছে।

কাজী রফিকুল হাসান, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ