29 C
আবহাওয়া
৭:২৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রোনালদোকে পেছনে ফেললেন মেসি

রোনালদোকে পেছনে ফেললেন মেসি

রোনালদো

স্পোর্টস ডেস্ক: আর্জেন্টিনার লিওনেল মেসি নাকি পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, সেরা কে? ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে লিওনেল মেসির লড়াই এক দশকেরও বেশি সময় ধরে। তাদের নিয়ে গোটা বিশ্বের ফুটবল ভক্ত-সমর্থকরা দুই ভাগে বিভক্ত। কোনো একটি দিক থেকে যদি মেসিকে এগিয়ে রাখা হয়, তাহলে অন্য আরেকটি দিক থেকে এগিয়ে যান রোনালদো।

এবার ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) আয়োজিত নির্বাচনে রোনালদোকে পেছনে ফেলে দশক সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি। তৃতীয় স্থান দখল করেছেন মেসির সাবেক ক্লাব সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা।

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় এনে বিশ্বের ১৫০ দেশের সদস্যদের ভোট গ্রহণ করে ফুটবল এবং ফুটবলারদের নিয়ে গবেষণা প্রতিষ্ঠান আইএফএফএইচএস। এই সময়ে বার্সেলোনার হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, রেকর্ড ছয়টি লা লিগা ও পাঁচটি কোপা দেল রেসহ আরও অনেক শিরোপা জিতেছেন মেসি।

ব্যক্তিগত অর্জনের দিক থেকেও কম যাননি বার্সা অধিনায়ক। ৫টি ব্যালন ডি অর, ছয়টি পিচিচি ট্রফিসহ ছোট বড় বেশ কয়েকটি পুরস্কার নিজ ঝুলিতে তুলেছেন।

১০ জনের লড়াইয়ে তালিকার বাকিরা হলেন- আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), নেইমার (ব্রাজিল), সের্হিও রামোস (স্পেন), মানুয়েল নয়ার (জার্মানি), লেভানদোভস্কি (পোল্যান্ড), জানলুইজি বুফ্ফন (ইতালি), জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন) ও লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)।

বিএনএ/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ