28 C
আবহাওয়া
১:২১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কারাগারের রোজনামচা : পর্ব-৫৮

কারাগারের রোজনামচা : পর্ব-৫৮

কারাগারের রোজনামচা

আমাকে এসে ধরেছে, ‘একটা কলম মাইরা দেন না, আমি খালাস হয়ে যাই । আপনি সইটা দিলেই হয় ।’ রোজই দুই একবার একই কথা বলে থাকে । আজ আর ছাড়ছেই না । জমাদার, সিপাহি যেই আসে তারা ওকে বলে, ‘সাহেবকে ভাল করে ধর, তা হলেই খালাস।’ জমাদার সিপাহিদের সে অনুরোধ করে গেটটা খুলে দিতে। তাহারা এখন মজা করে আমাকে দেখাইয়া দেয় । এক জমাদার সাহেব খুব রসিক মানুষ। বলে, খালিখালি কি কাজ হয় পাকিস্তানে? কিছু খরচ টরচ করো ।’ ইউনুসের কয়েক টাকা জমা আছে। মেট, পাহারা সকলকে বলে কিছু বাজার আনাইয়া দিতে। দুই টাকার বাজার, সিগারেট যে এনে দিবে তাকে আধা দিবে বাকিটা আমাকে ও জমাদার সাহেবকে খাওয়াবে । সকলেই ওকে নিয়ে খেলা করে । আজ সত্য সত্যই সে বাজার আনতে গেটে রওয়ানা হয়েছে । অফিসে জমা টাকা থেকে সিগারেট, বিড়ি কিনে দেয়। এখন আর বিড়ি না, সকলে সিগারেট বা তামাক খায় ।

আমি বললাম, ‘ইউনুস কোথায় যাও?’ বলে বাজার আনতে যাই, স্যার।’ আমি রাগ করে বললাম, যদি বাজার আনো তবে আর আমি কলম মারব না । সে চুপ করে দাঁড়াইয়া রইল । না বাজার সে আনবে না, যদিও সিপাহি ও কয়েদিরা বলছে কি করে ওকে বোঝাই আমার কলম যে ভোতা হয়ে গেছে এ কলমে যে আজ আর কাজ হয় না । আমিও যে একজন ওরই মতো বন্দি সেটা আমি শত চেষ্টা করেও বোঝাতে পারি না সকলেই ওকে নিয়ে তামাশা করে । ও যে একেবারে পাগল হয়ে যেতে পারে তাহা আমি সকলকে বোঝাতে চেষ্টা করলাম এখন এমন অবস্থা হয়েছে, কেউ কিছু না বললেও, সে আমার কাছে চলে আসে, আর ঐ একই কথা ।

খবরের কাগজ এসেছে, আমিও এরমধ্যে খেয়ে নিয়েছি। সিলেটের বন্যায় দেড়লক্ষ লোক গৃহহীন । ১০ জন মারা গেছে । কত যে গবাদি পশু ভাসাইয়া নিয়া গেছে তার কি কোনো সীমা আছে! কি করে এদেশের লোক বাঁচবে তা ভাবতেও পারি না । তার উপর আবার করের বোঝা।

ডক্টর নূরুল হুদা সাহেব পূর্ব পাকিস্তানের বাজেট পেশ করেছেন । এক কোটি ১৬ লক্ষ টাকা নূতন কর ধার্য করেছেন । রাজস্ব খাতে আয় দেখাইয়াছেন ১১৮ কোটি ২৭ লক্ষ আর ব্যয় দেখাইয়াছেন ৯৮ কোটি ২৮ লক্ষ টাকা উদ্বৃত্ত ১৯ কোটি ৯৯ লক্ষ টাকা। উন্নয়ন খাতে ব্যয় বরাদ্দ করেছেন ২৩০ কোটি, প্রাপ্ত সম্পদ ২০৪ কোটি ৬৯ লক্ষ টাকা । মোট ঘাটতি ২৫ কোটি ৩১ লক্ষ টাকা ।

কত কর মানুষ দিবে! কেন্দ্রীয় অর্থমন্ত্রী শোয়েব সাহেব বলেছেন, জনসাধারণ অধিকতর সচ্ছল হইয়াছে তাই কর ধার্য করেছেন।

সূত্র: কারাগারের রোজনামচা, পৃষ্ঠা ৮৬-৮৭, লেখকঃ শেখ মুজিবুর রহমান, প্রকাশকালঃ ফাল্গুন ১৪২৩/ মার্চ ২০১৭

আরও পড়ুন :

কারাগারের রোজনামচা : পর্ব-৫৭

কারাগারের রোজনামচা : পর্ব-৫৬

কারাগারের রোজনামচা : পর্ব-৫৫

কারাগারের রোজনামচা : পর্ব-৫৪

কারাগারের রোজনামচা : পর্ব-৫৩

কারাগারের রোজনামচা : পর্ব-৫২

কারাগারের রোজনামচা : পর্ব-৫১

কারাগারের রোজনামচা : পর্ব-৫০

গ্রন্থনা ও পরিকল্পনাঃ ইয়াসীন হীরা, সম্পাদনাঃ হাসিনা আখতার মুন্নী

Loading


শিরোনাম বিএনএ