31 C
আবহাওয়া
২:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে বাড়ছে পাসওয়ার্ড অ্যাটাকের ঘটনা

বিশ্বে বাড়ছে পাসওয়ার্ড অ্যাটাকের ঘটনা

পাসওয়ার্ড

বিএনএ, বিশ্বডেস্কঃ বিশ্বে প্রতি মুহূর্তে বাড়ছে পাসওয়ার্ড অ্যাটাক। প্রতি সেকন্ডে ৯২১ টি পাসওয়ার্ড অ্যাটাক হচ্ছে বলে জানিয়েছে মাইক্রোসফ্টের একটি সমীক্ষা। সমীক্ষা বলছে, হু হু করে ১ বছরে পাসওয়ার্ড অ্যাটাকের পরিমাণ ৯৪ শতাংশ বেড়েছে এই এক বছরে।

মাইক্রোসফ্টের ‘ডিজিটাল ডিফেন্স রিপোর্ট ২০২২’ এ বলা হয়েছে, অ্যাটাকাররা নতুনত্ব প্রযুক্তিকে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। নতুন নতুন পন্থা রোজই আবিষ্কার হচ্ছে। ফলে পাসওয়ার্ড অ্যাটাক রোখা ঘিরে জটিলতা বাড়ছে।

২০২২ সালের মে মাস পর্যন্ত যাবতীয় তথ্যে দেখা গিয়েছে, রিমোট ম্যানেজমেন্ট ডিভাইসে এই আক্রমণ বাড়ছে। শুধুমাত্র এই বছরের মে মাসেই ১০০ মিলিয়ন অ্যাটাক হয়েছে বলে সমীক্ষায় পর্যবেক্ষণ করা গিয়েছে। বিভিন্ন বিজনেজ নেটওয়ার্কের সমঝোতা করে এই হানার কারবার চালাচ্ছে আ্যাটাকাররা। সমীক্ষা বলছে, ‘নিজের কম্পিউটং পাওয়ারকে ব্যবহার করে তারা ক্রিপ্টোকারেন্সির খনিতেও হাত বাড়াচ্ছে।

এটি থেকে দূরে থাকতে সবচেয়ে বেশি কার্যকরী প্রতিকার হচ্ছে মাল্টিফ্যাক্টর অথেনটিকেশন। এছাড়াও বারবার সিকিউরিটি প্যাচ, নেটওয়ার্কের মধ্যে সহজে বিশ্বাস করার রাস্তায় না হাঁটারও পরামর্শ দিচ্ছে সমীক্ষার পর্যবেক্ষণ।

মাইক্রোসফট বলছে, এই সমস্যা থেকে বের হতে সংস্থাটি এখন পর্যন্ত ১০ হাজার ডোমেইন বাতিল করেছে। যেগুলো সাইবার অপরাধীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিলো।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ