28 C
আবহাওয়া
১০:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » মাদকের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে:স্বরাষ্ট্রমন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে:স্বরাষ্ট্রমন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে:স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ ঢাকা: মাদক নিয়ন্ত্রণে সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মাদকমুক্ত জাতি গঠনে সরকার বদ্ধপরিকর বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের (ওয়েসিস) উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সে সময় তিনি আরও বলেন, মাদক নিয়ন্ত্রণ করতে না পারলে ভবিষ্যৎ প্রজন্ম মারাত্মক হুমকির মুখে পড়বে। এজন্য দেশের সব শ্রেণি- পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। মাদকসেবীদের স্বাভাবিক জীবনের ফিরিয়ে আনতে পরিবার থেকে রাষ্ট্রের সব পর্যায়ে মাদক নিয়ন্ত্রণ করতে হবে বলে জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা থেকে মানুষকে স্বাস্থ্য সুরক্ষা দেয়ার সব ব্যবস্থা সরকার করেছে। যত টাকাই লাগে দেশের প্রতিটি মানুষকে টিকার আওতায় আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। টিকা আনতে প্রায় ২০ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। ইতোমধ্যে প্রায় সাড়ে তিন কোটি মানুষকে করোনা টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। টিকা নিলে করোনায় আক্রান্ত হলেও অন্তত মৃত্যু ঘটে না। করোনা নিয়ন্ত্রণে রাখতে না পারলে কিছুই নিয়ন্ত্রণে রাখা যাবে না বলে জানান আসাদুজ্জামান খান কামাল।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন,  বিশ্ব স্বাস্থ্য সংস্থা কথা দিয়েছে, দেশে টিকা তৈরি করতে সব ধরনের সাপোর্ট দেবে। বাংলাদেশ নিজস্ব চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করতে পারবে। করোনা মোকাবিলায় বাংলাদেশ সক্ষমতার পরিচয় দিতে পেরেছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, কোন মাদকই দেশে তৈরী হয়না। শুধুমাত্র চাহিদার কারণে  প্রতিবেশী দেশগুলো থেকে সব ধরনের মাদক আসে। মাদকের সরবরাহ ঠেকানোর সব ধরনের চেষ্টা আইন-শৃঙ্খলা বাহিনী করে যাচ্ছে। অনেকটা নিয়ন্ত্রণেও রয়েছে। কিন্তু সরবরাহ নিয়ন্ত্রণের চেয়ে মাদক আসা বন্ধের একমাত্র উপায় ‘চাহিদা ঠেকানো’। এজন্য প্রতিটি ব্যক্তি তথা পরিবারের সচেতন হওয়ার বিকল্প নেই বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খূরশীদ আলম, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. আজিজুল ইসলাম, জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, ওয়েসিস মাদকাসক্ত নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের পরিচালনা পর্ষদের সভাপতি ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান প্রমুখ।

পুলিশ কল্যাণ ট্রাষ্টের উদ্যোগে রাজধানীর শহরতলী দক্ষিণ কেরানীগঞ্জের বসুন্ধরা রিভারভিউ এলাকায় সাত তলাবিশিষ্ট ৬০ শয্যার এই আধুনিক মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রটি খোলা থাকবে ২৪ ঘণ্টা। যেখানে ২২টি কক্ষের ১৬টিতে ৪৬টি শয্যা থাকছে পুরুষদের জন্য।

এছাড়া বাকি ছয়টি কক্ষে ১৪টি শয্যা নারীদের জন্য থাকবে। এরমধ্যে ডাবল কেবিন ২৮টি, ট্রিপল কেবিন ১৫টি এবং জেনারেল ওয়ার্ডে থাকছে ১১টি বেড। জেনারেল ট্রিপল বেড আছে ছয়টি। জেনারেল ওয়ার্ড ছাড়া সব ওয়ার্ড বা কক্ষ শীতাতপ নিয়ন্ত্রিত। প্রকল্পটির ছাদে রয়েছে বাগান। যেখানে ছাদ বাগানে প্রাকৃতিক পরিবেশে খোলা আকাশের নিচে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ইয়োগা এবং মেডিটেশন করবে রোগীরা। ছাদে বাগানের পাশে রয়েছে ব্যায়ামাগার। ৬ষ্ঠ তলায় আছে নার্সিং স্টেশন।  আধুনিক ও বিশ্বমানের সব ধরনের সুযোগ সুবিধা এই নিরাময়  কেন্দ্রে পাওয়া যাবে বলে জানা গেছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ