Bnanews24.com
Home » কুবিতে পর্দা উঠছে ‘বাংলা সপ্তাহ-১৪২৮’
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষা সব খবর

কুবিতে পর্দা উঠছে ‘বাংলা সপ্তাহ-১৪২৮’

বিএনএ,কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বাংলা বিভাগের উদ্যোগে শুরু হতে যাচ্ছে ‘বাংলা উৎসব-১৪২৮’। “আয় সখা আয় উৎসব আনন্দ আর প্রাণের স্পন্দনে হৃদয়ের আহ্বানে প্রাণ অফুরান সীমাহীন বন্ধনে” স্লোগানকে সামনে রেখে মেতে উঠেছে বাংলা বিভাগের নানামুখী আয়োজন। রোববার (৯ জানুয়ারি) সকাল ১০.৪৫ টায় র‍্যালির মধ্য দিয়ে শুরু হবে বাংলা উৎসবের পদযাত্রা।

সপ্তাহব্যাপী বাংলা উৎসবের এ আয়োজনে প্রথম দিনে থাকছে টি-শার্ট বিতরণ, কেককাটা, বালিশ খেলা, দেশাত্মবোধক গান, হাড়িভাঙ্গা, রবীন্দ্র সংগীত, বস্তা দৌড়, কার্ড খেলা, জোড় পায়ে দৌড়, দাবা, নজরুল সংগীত। দ্বিতীয় দিনে থাকছে বিভাগের শিক্ষার্থীদের মধ্যে ক্রিকেট ম্যাচ, ধর্মীয় সংগীত, মার্বেল চামচ, লোকসংগীত, উপস্থিত অভিনয়, কেরাম, নৃত্য, কবিতা আবৃত্তি, ফুটবল ম্যাচ।

এ বিষয়ে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও বাংলা উৎসব- ১৪২৮’র পরিচালনা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান বলেন, বাংলা উৎসব হল বাংলা বিভাগের ঐতিহ্য যা আমরা প্রতিবছর পালন করে থাকি। এই উৎসবে শিক্ষকদের সম্মাননা থেকে শুরু করে নবীন বরণ ও প্রবীণ বিদায়, নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতা রয়েছে। এই উৎসব আমাদের কাছে আলাদা গুরুত্ব বহন করে। যদিও করোনা মহামারীর কারণে আমরা বিগত বছর বাংলা উৎসব পালন করতে পারি নাই। এছাড়া করোনা পরিস্থিতি শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে মানসিক প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে সেটি খাটিয়ে উঠার জন্য আমাদের এই প্র‍য়াস।

এ বিষয়ে বাংলা ভাষা-সাহিত্য পরিষদের সহ-সভাপতি মো. নুর উদ্দিন রাসেল বলেন, প্রতিবছরের ন্যায় আমাদের এই আয়োজন হয়ে থাকে। যদিও করোনা মহামারীর কারণে আমাদের এই আয়োজন দীর্ঘদিন স্থগিত ছিল। এখন করোনার প্রাদুর্ভাব স্বাভাবিক হওয়ায় আমরা জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু করতে যাচ্ছি ‘বাংলা উৎসব-১৪২৮’।

উল্লেখ্য, পিঠা উৎসব, উচ্চ শিক্ষার জন্য শিক্ষকদের সম্মাননা প্রদান, নবীন বরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠান, আলোচনা সভা পুরস্কার বিতরণী অনুষ্ঠান, সাংস্কৃতিক সন্ধ্যা ও খাবার বিতরণের মধ্য দিয়ে সমাপ্ত হবে বাংলা উৎসব।

বিএনএনিউজ২৪.কম/হাবিবুর রহমান/এনএএম