29 C
আবহাওয়া
৩:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ৭ মার্চ ছাড়া স্বাধীনতার ইতিহাস অপূর্ণ : তথ্যমন্ত্রী

৭ মার্চ ছাড়া স্বাধীনতার ইতিহাস অপূর্ণ : তথ্যমন্ত্রী


বিএনএ, ঢাকা: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ৭ মার্চের ভাষণ, জনসভাকে বাদ দিয়ে আমাদের স্বাধীনতা সংগ্রাম হয় না, আমাদের মুক্তিযুদ্ধ হয় না। বিশ্বের লিপিবদ্ধ ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ এই ভাষণ একটি দেশ বদলে দিয়েছে, পৃথিবীর মানচিত্রই বদলে দিয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, ৭ মার্চ বিএনপি পালন করে না। তারা ৭ মার্চ পালন করে না, অস্বীকার করে, তারা স্বাধীনতাকে কতটুকু স্বীকার করে, কতটুকু বিশ্বাস করে; সেটিই হচ্ছে বড় প্রশ্ন।

মঙ্গলবার (৭ মার্চ) দুপুরে রাজধানীর কাকরাইলে তথ্য ভবনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আয়োজিত ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ অনুষ্ঠানমালা’য় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আজকে ৭ মার্চের ভাষণ বিশ্ব ইতিহাসের অনন্য দলিল হিসেবে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে। এই ভাষণের মধ্যদিয়ে একটি জাতি তৈরি হয়েছে। এই ভাষণ আমার বিবেচনায় শ্রেষ্ঠ ভাষণ। তাই জাতিসংঘ স্বীকৃতি দিয়েছে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান বলেন, ‘৭৫ সালের পর ৭ মার্চের ভাষণ বাজানোর অপরাধে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সরকার অনেককেই গ্রেফতার করেছিল। যারা ৭ মার্চকে অস্বীকার করে, ৭ মার্চের ভাষণকে অস্বীকার করে তারা আমাদের দেশের স্বাধীনতা, সার্বভৌমত্বে কতটুকু বিশ্বাস করে সেটাই হচ্ছে বড় প্রশ্ন।

আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, আজকের এই দিনে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানাই। শ্রদ্ধা জানাই ১৫ আগস্ট শহীদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ সব শহীদদের প্রতি। প্রধানমন্ত্রীর কাছে শুনেছিলাম যে, ৭ মার্চ রেসকোর্স ময়দানে যাওয়ার আগে বঙ্গবন্ধুর গায়ে একটু তাপ, জ্বর জ্বর ভাব ছিল। তখন অনেকেই অনেক নোট দিয়েছিলেন বলার জন্য। বঙ্গমাতা বলেছিলেন যে, তুমি যেটি দেশের জন্য, মানুষের জন্য, জাতির জন্য ভালো মনে করবে সেটাই বলবে এবং বঙ্গবন্ধু সেটাই বলেছিলেন। তাই এখানে বঙ্গমাতারও ভূমিকা ছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ