28 C
আবহাওয়া
১১:০৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » উত্তপ্ত মিয়ানমারে বিদ্যুৎ বিচ্ছিন্ন

উত্তপ্ত মিয়ানমারে বিদ্যুৎ বিচ্ছিন্ন

মিয়ানমার

বিশ্বডেস্ক, ঢাকা: মিয়ানমারের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ সরবারহ বিচ্ছিন্ন করা হয়েছে। তবে সরকারি সংস্থাগুলো বলছে, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটা’র কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার (৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে লোকজন টুইটার ও ফেসবুকে পোস্ট দিতে থাকে যে বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের সব জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। খবর এএফপির।

স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের বিষয়টি টুইটার ও ফেসবুকে জানাতে শুরু করে বৃহত্তম নগরী ইয়াঙ্গুনের বাসিন্দারা। ইয়াঙ্গুন ইলেকট্রিসিটি সাপ্লাই করপোরেশন বলেছে, ‘কারিগরি ত্রুটির কারণে দেশজুড়ে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে।’

ইরাবতি নদী তীরবর্তী মাগওয়েতে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানও একই তথ্য জানিয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ফেসবুকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের বিষয়টি পোস্ট করছেন বাসিন্দারা। বিদ্যুৎ বিপর্যয়ের এই খবর এমন সময় এলো যখন সামরিক জান্তা সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্লক করে রেখেছে। স্থানীয়রা অবশ্য ভিপিএন ব্যবহার করে ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে প্রবেশ করছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, মান্দালয়ে কয়েক হাজার বিক্ষোভকারী শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ করছিলো, কিন্তু হঠাৎ করে পুলিশ তাদের ওপর চড়াও হয়। এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদুনে গ্যাস, স্টান গ্রেনেড ব্যবহার ও ফাঁকা গুলি ছুড়ে, কিন্তু তাতেও বিক্ষোভকারীদের হটাতে না পেরে সরাসরি গুলি চালায় পুলিশ। এতে ২৫ বছরের এক যুবক নিহত হয়। দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হঠিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে এখন পর্যন্ত ৫৪ জন নিহত হয়েছেন।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ