24 C
আবহাওয়া
৪:০০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

ডেঙ্গু রোগী

বিএনএ ডেস্ক: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। আক্রান্তের সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এমন পরিস্থিতিতে দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গুর নমুনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠান শেষে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘ডেঙ্গুর সুচিকিৎসা নিশ্চিত করতে সারাদেশে সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে এ নির্দেশনা বাস্তবায়ন হয়েছে। তবে রাজধানীর একাধিক হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া এ নিদের্শনা মানছে না ঢাকার অনেক হাসপাতাল। রোগীদের ওষুধও কিনতে হচ্ছে বাইরে থেকে। দেওয়া হচ্ছে না মশারি।’

ডেঙ্গু পরিস্থিতির কবে নিয়ন্ত্রণ আসতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে খুরশীদ আলম বলেন, ‘ডেঙ্গু পরিস্থিতি কবে নিয়ন্ত্রণে আসবে, তা ভালো বলতে পারবেন কীটতত্ত্ববিদরা। তবে চিকিৎসার দিক থেকে স্বাস্থ্য অধিদপ্তরের কোনো ঘাটতি নেই। জেলা-উপজেলা পর্যায়ে চিকিৎসার ব্যবস্থা রয়েছে। সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, ‘প্রাথমিক পর্যায়ে ডেঙ্গু শনাক্ত না হওয়ায় ও হাসপাতালে দেরিতে আসায় ঝুঁকি বাড়ছে। মৃত্যুও বাড়ছে। উদ্বেগজনক পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় সরকার ও স্বাস্থ্য অধিদপ্তর একসঙ্গে কাজ করছে।’

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ