29 C
আবহাওয়া
৩:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বিদ্যুৎ-গ্যাসের দামও বাড়বে: নসরুল হামিদ

বিদ্যুৎ-গ্যাসের দামও বাড়বে: নসরুল হামিদ

বিদ্যুৎ-গ্যাসের দামও বাড়বে: নসরুল হামিদ

বিএনএ ডেস্ক: বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর কার্যক্রম চলছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি এ বিষয়ে কাজ শুরু করেছে। চলতি অথবা আগামী মাসে দাম বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শুক্রবার (৫ আগস্ট) রাজধানীর বারিধারায় ব্রিফিংয়ে এ কথা জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববাজারের সাথে সমন্বয় করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে টালমাটাল জ্বালানি পরিস্থিতি। দামে নাকানিচুবানি খাচ্ছে ধনী দেশগুলোও। তাদের চেয়ে বাংলাদেশে অবস্থা ভাল বলে দাবি করেন নসরুল হামিদ।

কিছুদিন আগে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে জ্বালানী প্রতিমন্ত্রী বলেন, সেটা গত বছরের ডিসেম্বরের পরিস্থিতি বিবেচনায়। সে কারণে তিনি মনে করেন, গ্যাসের দাম আরেকবার অ্যাডজাস্টমেন্ট হওয়া উচিত।

নসরুল হামিদ বলেন, উন্নত বিশ্বের সব দেশেই এভাবে সমন্বয় করতে হচ্ছে। আমরাই কেবল বসে আছি। জানান, গ্যাস আমদানির ক্ষেত্রে আমরা দীর্ঘমেয়াদী চুক্তিতে যাব। যারা আমাদের কাছে প্রস্তাব করেছে, তাদের সঙ্গে আলোচনা হবে। যারা এখনো প্রস্তাব করেনি, তাদের সঙ্গেও আলোচনা হবে। বিশেষ করে কাতার এখনও প্রস্তাব পাঠায়নি। তাদের সঙ্গেও এ বিষয়ে আমাদের আলোচনা এবং চুক্তিতে যেতে হবে।

জ্বালানী প্রতিমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক ও জ্বালানি সংকট সমাধানে নানা সিদ্ধান্ত এসেছে সরকারের পক্ষ থেকে। রাত ৮ টায় বন্ধ হচ্ছে মার্কেট-শপিং মল। এরমধ্যে সরকারের মূল্যায়ন, এখনো খুব ভালো ফল পাওয়া যায়নি।

প্রতিমন্ত্রী বলেন, লোডশেডিংয়ে শৃঙ্খলা মানা সম্ভব হচ্ছে না। ঘণ্টা মেনে লোডশেডিংয়ের নিয়ম থাকলেও ঢাকার বাইরে তা মানা সম্ভব হচ্ছে না। তাই গ্রামের মানুষ বেশি কষ্টে আছে। তবে রাজধানীতে লোডশেডিংয়ের ক্ষেত্রে নিয়ম মানা সম্ভব হচ্ছে।

জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সরকারী কর্মকর্তাদের ৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, বিশেষ করে, গাড়ি ব্যবহারে সতর্ক হতে হবে। প্রধানমন্ত্রীও সে নির্দেশনা দিয়েছেন। সরকারি কাজের বাইরে কেউ যদি গাড়ি ব্যবহার করে তাহলে যখনি খবর পাবো তখনই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ