Bnanews24.com
অর্থ-বাণিজ্য জাতীয় প্রবাস সব খবর

২ লাখ কোটি টাকার বেশি রেমিট্যান্স এসেছে

প্রবাসীরা ১.৭৮ বিলিয়ন রেমিট্যান্স পাঠিয়েছেন ফেব্রুয়ারিতে

বিএনএ, ঢাকা : ২০২০-২১ অর্থবছর শেষে ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। যা টাকার হিসাবে দুই লাখ ১০ হাজার ৬১০ কোটি টাকার বেশি। সোমবার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, প্রবাসী বাংলাদেশীরা ২০২০-২০২১ অর্থবছরে ২০১৯-২০২০ অর্থবছরের তুলনায় ৩৬ শতাংশ বেশি রেমিট্যান্স প্রেরণ করে।

কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে অর্থনীতির অন্যতম প্রধান ব্যারোমিটার রেমিট্যান্স প্রবাহ ২০২০ সালের মার্চ থেকে মে মাসে কমে গিয়েছিল।
বাংলাদেশ ব্যাংকের প্রধান মুখপাত্র এম সিরাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংক প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) উৎসাহিত করতে আইনী চ্যানেলগুলো সহজতর করার উদ্যোগ নেওয়ায় চলতি ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স প্রবাহ রেকর্ড সর্বোচ্চ হয়েছে।
তিনি বলেন, সাম্প্রতিক রেমিট্যান্স প্রবাহ দেখে প্রতীয়মান হয় যে, এটি ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে এবং ২০২১-২২ অর্থবছরেও এই প্রবণতা অব্যাহত থাকবে।

২০২১ অর্থবছরে অগ্রণী, জনতা, রূপালী, সোনালী, বেসিক ও বিডিবিএল এ ছয়টি রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ৬.১১ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে এবং একটি রাষ্ট্রায়ত্ত্ব বিশেষায়িত ব্যাংক- বাংলাদেশ কৃষি ব্যাংক ০.৪১ বিলিয়ন ডলার পেয়েছে।

রাষ্টায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে অগ্রণী ব্যাংক ২.৮২ বিলিয়ন ডলার, জনতা ব্যাংক ০.৯৫ বিলিয়ন, রূপালী ব্যাংক ০.০৮ বিলিয়ন, সোনালী ব্যাংক ১.৫৩ বিলিয়ন এবং বেসিক ব্যাংক ০.০০২২৩ বিলিয়ন ডলার পেয়েছে। এ ছাড়া প্রবাসীরা বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ১৮.১৪ বিলিয়ন ডলার প্রেরণ করেছেন।

বিএনএনিউজ/এইচ.এম।