27 C
আবহাওয়া
৭:২৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » দুর্ঘটনা রোধে লঞ্চ তদারকিতে বিআইডব্লিউটিএর ৫ কমিটি গঠন

দুর্ঘটনা রোধে লঞ্চ তদারকিতে বিআইডব্লিউটিএর ৫ কমিটি গঠন


বিএনএ, ঢাকা: সম্প্রতি এমভি অভিযান-১০ এ অগ্নিকাণ্ডসহ বিভিন্নস্থানে নৌপথে যাতে ভয়াবহ দূর্ঘটনা না ঘটে, সেজন্য সব যাত্রীবাহী লঞ্চ পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করার জন্য পাঁচটি কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার (৪ জানুয়ারি) বিআইডব্লিউটিএর উপ-পরিচালক মিজানুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংস্থাটির পরিচালক ও প্রধান প্রকৌশলীদের নেতৃত্বে এসব কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলোকে লঞ্চ পরিদর্শন করে ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করা ও এসব ত্রুটি নিরসনে সুপারিশ করতে বলা হয়েছে।

পাঁচ কমিটির প্রধানরা হলেন- বিআইডব্লিউটিএয়ের পরিচালক (বওপ) কাজী ওয়াকিল নওয়াজ, পরিচালক (সওপ) মো. শাহজাহান, প্রধান প্রকৌশলী (প্রকৌশল বিভাগ) মো. মহিদুল ইসলাম, পরিচালক (নৌনিট্রা) মুহাম্মদ রফিকুল ইসলাম এবং প্রধান প্রকৌশলী (এমএমই বিভাগ) মো. আতাহার আলী সরদার।

জানা গেছে, পর্যায়ক্রমে কমিটিগুলোর সদস্য প্রতি সপ্তাহে দুই দিন সদরঘাট সরেজমিন পরিদর্শন করবে। লঞ্চ পরিদর্শনের সময়ে একজন করে ম্যাজিস্ট্রেটও কমিটির সঙ্গে থাকবেন। সকাল ৬টা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত সদরঘাট থেকে ছেড়ে যাওয়া লঞ্চের সাধারণ ও কারিগরি দিক পর্যবেক্ষণ করবে এসব কমিটি।

এ সময় যাত্রী সাধারণের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনো ত্রুটি পেলে ওই লঞ্চের যাত্রা বাতিল করবে। এ ছাড়া অনিয়ম ও গাফিলতি পেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দায়ীদের সাজা দেবেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ